বিশ্ব

রংধনু রঙের পাহাড়.. এটা আসলে কি?

রংধনু পর্বত,Rainbow Mountains
চীনের রংধনু পর্বতগুলি ভূতাত্ত্বিক বিশ্বের অন্যতম বিস্ময়, কারণ এই পর্বতগুলি লাল, সবুজ, হলুদ এবং নীল রঙের আশ্চর্যজনক রঙের জন্য বিখ্যাত, যেন পর্বতশৃঙ্গের উপরে একটি রংধনু আঁকা হয়েছে, কিন্তু রংধনু পর্বতগুলিকে কী করে তোলে? তারা কি রঙিন?

 Rainbow Mountains উত্তর-পশ্চিম চীনের গানসু প্রদেশের ঝাংয়ে ন্যাশনাল পার্কে অবস্থিত এবং এটি 200 বর্গমাইল এলাকা জুড়ে অবস্থিত। চীনের রেনবো পর্বতমালা সারা বিশ্বের অনেক পর্যটকদের জন্য একটি গন্তব্যস্থল, এবং সাইটটি 2009 সালে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে নামকরণ করা হয়।

রংধনু পর্বত কিভাবে গঠিত হয়েছিল?

রংধনু পর্বতগুলি খড়ি বালির শিলা এবং কাদা শিলা দ্বারা গঠিত, যা হিমালয় গঠনের আগে চীনে জমা হয়েছিল এবং সেই সময়ে এটি বালি, লোহা কাদামাটি এবং কিছু বিরল খনিজ দিয়ে জমা হয়েছিল যা শিলাগুলিকে গঠনের প্রধান উপাদান দিয়েছিল। আমরা আজ দেখতে রং.

কিন্তু সমতল পাললিক স্তরগুলিকে পাহাড়ে পরিণত করেছিল তা হল প্রায় 55 মিলিয়ন বছর আগে ইউরেশিয়ান প্লেটের সাথে ভারতীয় প্লেটের সংঘর্ষ, এবং দুটি প্লেটের চাপের ফলে পাললিক শিলা স্তরগুলি পাহাড়ে ভাঁজ হয়ে যায় এবং পর্বতগুলি উত্থিত হওয়ার পরে , পৃথিবীর পৃষ্ঠের নীচে লুকানো পাললিক শিলাগুলি প্রকাশিত হয়েছিল, আবহাওয়া প্রক্রিয়াগুলি সরানোর পরে এবং মহাদেশীয় শিলাগুলির উপরের স্তরগুলির ক্ষয় এবং বিভিন্ন রাসায়নিক বৈশিষ্ট্য সহ খনিজযুক্ত শিলাগুলির মৌলিক গঠনগুলি প্রকাশ করার পরে এবং এই পার্থক্যের কারণে পাহাড়ের উপর এই আশ্চর্যজনক রঙের চেহারা।

Related posts

পোকা ও প্রস্রাব খেয়ে আমাজনে এক মাস

admin

পঞ্চম শ্রেণির ছাত্রের উপস্থিত বুদ্ধিতে বাঁচলো ট্রেনের কয়েকশ যাত্রীর প্রাণ।

Asma Akter

আফ্রিকার মরুভূমির নিচে পানির বিশাল ভান্ডার

Rubaiya Tasnim

Leave a Comment