আন্তর্জাতিকবিশ্ব

গুহার এক কিলোমিটার গভীরে নেমে অসুস্থ, ৯ দিন পর উদ্ধার

তুরস্কের তৃতীয় গভীরতম গুহা মোকা। এর গভীরতা ১ হাজার ২৭৬ মিটার। একটি মানচিত্র তৈরির লক্ষ্যে গুহায় নেমেছিলেন মার্কিন গবেষক মার্ক ডিকি (৪০)। কিন্তু গুহার এক কিলোমিটারের বেশি গভীরে গিয়ে অসুস্থ হন তিনি। এর ৯ দিন পর গতকাল মঙ্গলবার তাঁকে গুহা থেকে উদ্ধার করা হয়েছে।

মার্ক ডিকি গুহায় আটকে পড়ার পর শুরু হয় উদ্ধার অভিযান। তুরস্ক, ইতালি, ক্রোয়েশিয়াসহ কয়েকটি দেশের দেড় শতাধিক উদ্ধারকারী এতে অংশ নেন। অবশেষ গতকাল স্থানীয় সময় রাত সাড়ে ১২টার দিকে তাঁকে উদ্ধার করা হয়। পরে হেলিকপ্টারে করে তাঁকে নেওয়া হয় হাসপাতালে।

তুরস্কের কেভিং ফেডারেশন জানিয়েছে, টানা ৯ দিনের চেষ্টার পর ডিকিকে গুহা থেকে জীবিত উদ্ধার করে আনতে সফল হয়েছেন উদ্ধারকারীরা। গুহার ১ হাজার ৪০ কিলোমিটারে গিয়ে গুরুতর অসুস্থ হন ডিকি। তিনি আন্তর্জাতিক একটি গবেষণা অভিযানের অংশ হিসেবে গুহায় নেমেছিলেন।

ডিকি আটকে পড়ার পর গুহার পাশে তাঁবু গেড়ে ছিলেন উদ্ধারকর্মীরা। প্রথমে তাঁরা গুহার নিচে একটি স্ট্রেচার ফেলেন। সেই স্ট্রেচারে উঠে ডিকি নিজেকে বেঁধে ফেলেন। তবে গুহাটি সরু হওয়ায় স্ট্রেচারটি ওপরে আনতে বেগ পেতে হয় উদ্ধারকর্মীদের। টানা ৯ দিনের চেষ্টার পর সফল হন তাঁরা

গুহা থেকে উদ্ধার হওয়ার পর গতকাল একটি ভিডিও বার্তা দেন ডিকি। তাঁকে উদ্ধারে সাহায্য করার জন্য তুরস্কের সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। ডিকি বলেন, ‘আমি আটকা পড়ার পর দ্রুত সরকারের পক্ষ থেকে পাঠানো ওষুধ ও চিকিৎসাসামগ্রীই আমার প্রাণ বাঁচিয়েছে।’

Related posts

গাজায় শরণার্থীশিবিরে ইসরাইলের ভয়াবহ হামলা, নিহত ৭৮

Suborna Islam

জাপানে একদিনে ১৫৫ বার ভূমিকম্প, নিহত ৮

Suborna Islam

খুনের হামলার ঝুঁকিতে সালমান খান

Samar Khan

Leave a Comment