আন্তর্জাতিকআবহাওয়া

ভারতে চালু হলো গাছেদের অ্যাম্বুলেন্স !

ভারতে চালু হলো গাছেদের অ্যাম্বুলেন্স !

ভারতে চালু হলো গাছেদের অ্যাম্বুলেন্স !

বর্তমান সময়ে পরিবেশের উষ্ণতা যেভাবে বাড়ছে, তাতে প্রকৃতির ধ্বংসের আশঙ্কা দিন দিন বেড়েই চলেছে। এই পরিস্থিতিতে শুধু নতুন গাছ লাগানোই নয়, পুরোনো গাছের যত্ন ও পরিচর্যাও সমানভাবে জরুরি। পরিবেশ রক্ষার জন্য ভারতের বিভিন্ন রাজ্যে চালু হলো এক উদ্ভাবনী প্রকল্প “গাছেদের অ্যাম্বুলেন্স”।
সম্প্রতি বিশ্ব জীববৈচিত্র্য দিবস উপলক্ষে ভারতে চালু হয়েছে গাছেদের জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা। নানা সময়ে প্রাকৃতিক বিপর্যয়ে বা নির্মাণের কাজে গাছ উপড়ে গেলে এই অ্যাম্বুলেন্স তাদের উদ্ধার করে নতুন করে মাটিতে রোপণের ব্যবস্থা করবে।
এই আইডিয়াটি প্রথম আসে পরিবেশ আন্দোলনকারী কে আবদুল ঘানির মাথায়। তাকে ‘গ্রিন ম্যান অফ ইন্ডিয়া’ বলা হয়, কারণ তিনি দেশে চল্লিশ লক্ষ গাছ রোপণ করেছেন। তার প্রস্তাবে কাজ শুরু করে একটি বেসরকারি সংস্থা।

গাছেদের অ্যাম্বুলেন্স কেমন?

গাছেদের অ্যাম্বুলেন্স বিভিন্ন জায়গায় উপড়ে যাওয়া গাছকে নতুন জায়গায় লাগানোর পাশাপাশি, গাছের বীজ ছড়িয়ে শহরের মানুষদের মধ্যে গাছ লাগানোর সচেতনতা বৃদ্ধিতে সাহায্য করবে। কোনো গাছ মারা গেলে, তার অংশগুলো ঠিক জায়গায় পৌঁছে দেবে।

কীভাবে কাজ করবে অ্যাম্বুলেন্স?

অ্যাম্বুলেন্স এ থাকবে দক্ষ মালি ও গাছ-কর্মীরা। তাদের সাথে থাকবে বাগান করার বিভিন্ন যন্ত্রপাতি, সার, পানি ইত্যাদি। প্রকল্পে সহায়তাকারী বেসরকারি সংস্থা সাগারের তরফে সুরেশকুমার যাদব বলেন, “দূষণ বাড়ছে এবং গাছের সংখ্যা কমছে। প্রাপ্তবয়স্ক গাছগুলির মৃত্যু মেনে নেওয়া কঠিন। তাই গাছগুলোকে রক্ষা করা জরুরি। অত্যাধুনিক পদ্ধতি প্রয়োগ করে গাছ তুলে এনে অন্য জায়গায় লাগানো হচ্ছে।”
এই প্রকলের উদ্যোক্তা আবদুল ঘানি বলেন, “ঝড়ে অনেক গাছ উপড়ে যায় এবং পড়ে পড়ে মারা যায়। নতুন করে লাগানোর ব্যবস্থা করা হয় না। এই অ্যাম্বুলেন্স আর তা হতে দেবে না। হেল্পলাইনে ফোন করলেই অ্যাম্বুলেন্স পৌঁছে যাবে, বিনামূল্যে গাছটিকে সরিয়ে আনবে।”
তিনি আরও বলেন, “গাছের কারণে পথচারী বা শহরবাসীদের সমস্যা হলে তাদের কেটে ফেলতে বাধ্য হতে হয়। আমাদের জানালে গাছগুলিকে যত্ন করে অন্যত্র বসাব।”

Related posts

সৌদিতে স্কুল বন্ধ,ভারী বৃষ্টিতে পানিতে ভেসে গেছে রাস্তা

Megh Bristy

গাজায় আল-শিফা হাসপাতালের ভেতর এখনও আটকে আছেন বেসামরিক নাগরিক

Suborna Islam

আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস উদযাপন করা হচ্ছে আইএফআইসি ব্যাংকে

Rubaiya Tasnim

Leave a Comment