তথ্যপ্রযুক্তি

তাক লাগালো বাংলাদেশ যুক্তরাষ্ট্রের রোবট প্রতিযোগিতায়

ব্র্যাকইউ ডুবুরি,রোবট প্রতিযোগিতা
যুক্তরাষ্ট্রের রোবট প্রতিযোগিতায় রীতিমত তাক লাগিয়েছে বাংলাদেশ। প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জন করেছে বাংলাদেশের ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কৃত্রিম বুদ্ধিমত্তার ‘ব্র্যাকইউ ডুবুরি’ দল। জিতেছে বিশেষ পুরষ্কার।

রোবোসাব বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ রোবোটিক্স প্রতিযোগিতা। মেরিটাইম ইন্ড্রাস্ট্রিকে যেসব চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয় সেগুলোর সমাধানে রোবট উদ্ভাবনে জোর দেয়াই এর লক্ষ্য।

এ বছর গত ৩১ জুলাই থেকে ৬ আগস্ট পর্যন্ত সপ্তাহব্যাপী ২৬তম আন্তর্জাতিক রোবোসাব-২৩ অনুষ্ঠিত হয় ক্যালিফোর্নিয়ার সান ডিয়াগোতে। ক্যালিফোর্নিয়ার অফিস অব নেভাল রিসার্চের সঙ্গে মিলে এ প্রতিযোগিতার আয়োজন করে ইউএসএ নেভাল ইনফরমেশন ওয়ারফেয়ার সেন্টার প্যাসিফিক।
 
এবারের আসরে বিশ্বের বিভিন্ন দেশ থেকে মোট ৩৪টি দল অংশ নেয়। রোববার (৬ আগস্ট) প্রতিযোগিতার চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়। এতে প্রথম স্থান অর্জন করেছে দ্য ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। ফার্স্ট রানার আপের মুকুট ছিনিয়ে নিয়েছে বাংলাদেশের ব্র্যাক বিশ্ববিদ্যালয়। 

প্রতিযোগিতায় রীতিমত তাক লাগিয়ে দেয় বাংলাদেশি শিক্ষার্থীদের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তার একটি রোবট। এটি বাংলাদেশের প্রথম স্বনিয়ন্ত্রিত ডুবোযান বা রোবট ‘ডুবুরি’। আর এতে রানার্সআপ হওয়ার পাশাপাশি উদ্ভাবনী দক্ষতায় সেরার সম্মাননা ‘ইনজেনুইটি স্পেশাল অ্যাওয়ার্ড’ ও পায় বাংলাদেশ। আর তৃতীয় স্থান অর্জন করেছে কানাডার ইউনিভার্সিটি অব অ্যালবার্টা।
 

Related posts

সেপ্টেম্বরে বাজারে আসতে পারে আইফোন ১৬

Asma Akter

জনপ্রিয় বাইক নির্মাতা প্রতিষ্ঠান হিরো নিয়ে এলো নতুন বৈদ্যুতিক স্কুটার।

Asma Akter

এবার হোয়াটসঅ্যাপ নিয়ে আসছে দুর্দান্ত ফিচার

admin

Leave a Comment