তথ্যপ্রযুক্তিবিশ্ব

এক চার্জে ৩২০ কিলোমিটার চলবে ই-কার

ভারতের বাজারে এলো সিট্রোয়েনের ইলেকট্রিক গাড়ি। সংস্থার সেই ইলেকট্রিক হ্যাচব্যাকের নাম সিট্রোয়েন ই-সি৩। গাড়িটির এআরএআই-ক্লেইমড রেঞ্জ ৩২০ কিলোমিটার। ডিসি চার্জারের সাহায্যে এই গাড়িটি মাত্র ৫৭ মিনিটের মধ্যেই ১০-৮০ শতাংশ চার্জ করতে পারে।

অন্য দিকে একটি ৩.৩কিলোওয়াট এসি চার্জার ব্যবহার করে গাড়িটি ১০-১০০ শতাংশ চার্জ হতে সময় নেয় সাড়ে ১০ ঘণ্টা। নতুন গাড়িটির হাইয়ার স্পেক মডেলটিতে রয়েছে একটি ১০.২ ইঞ্চির টাচ ডিসপ্লে। সেই সঙ্গে গাড়িটিতে রয়েছে ওয়্যারলেস অ্যাপল কারপ্লে এবং অ্যান্ড্রয়েড অটো, ফোর স্পিকার অডিও, মাই সিট্রোয়েন স্মার্টফোন কানেক্টিভিটি, ডুয়াল এয়ারব্যাগ, এবিএস ও ইবিডি।
সিট্রোয়েনের নতুন বৈদ্যুতিক গাড়িটির ব্যাটারির সঙ্গে ৭ বছর বা ১ লাখ ৪০ হাজার কিলোমিটারের ওয়ারান্টি দেওয়া হচ্ছে। গাড়ির মোটরের সঙ্গে থাকছে ৩ বছর বা ১ লাখ ২৫ হাজার কিলোমিটারের ওয়ারান্টি। গাড়িটিতে থাকছে ঘণ্টায় ২৯.৩ কিলোওয়াট ব্যাটারি প্যাক। গাড়িটির ফ্রন্ট অ্যাক্সেল মাউন্ট করা রয়েছে ৫৭ বিএইচপি ইলেকট্রিক মোটরের সঙ্গে।

বৈদ্যুতিক গাড়িটি মাত্র ৬.৮ সেকেন্ডের মধ্যে ঘণ্টায় ০-৬০ কিলোমিটার অ্যাক্সিলারেট করতে পারে। ইলেকট্রিক গাড়িটির সর্বাধিক স্পিড ঘণ্টায় ১০৭ কিলোমিটার। গাড়িটিতে থাকছে দুটি ড্রাইভিং মোড-ইকো এবং স্ট্যান্ডার্ড। রিজেনারেটিভ ব্রেকিং সিস্টেমও দেওয়া হয়েছে এই গাড়িতে।

ভারতে সিট্রোয়েন ই-সি৩ ইলেকট্রিক হ্যাচব্যাকটি একাধিক ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। তাদের এক্স-শোরুম দাম মডেল অনুযায়ী ভিন্ন। যেমন- সিট্রোয়েন ই-সি৩ লাইভের দাম ১১ লাখ ৫০ হাজার, সিট্রোয়েন ই-সি৩ ফিল ১২ লাখ ১৩ হাজার, সিট্রোয়েন ই-সি৩ ফিল ভাইব প্যাক ১২ লাখ ২৮ হাজার, সিট্রোয়েন ই-সি৩ ফিল ডুয়াল টোন ভাইব প্যাক ১২ লাখ ৪৩ হাজার টাকা।

Related posts

লোকেশন ট্র্যাক করে খুঁজে পাবেন সুইচ অফ করা স্মার্টফোন

Asma Akter

ফোনের মতো, এখন স্মার্টওয়াচে পাবেন গুগল প্লে স্টোর

Asma Akter

৫উপায়ে চেনা যাবে,ভুয়া ওয়েবসাইট

Asma Akter

Leave a Comment