ঢাকার খবরসারাদেশস্বাস্থ্য

বায়ু দূষণের কণা বিকাশমান ভ্রূণের অঙ্গগুলিতে পৌঁছাতে পারে: গবেষণা

বায়ু দূষণ থেকে কালো কার্বন কণা গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকের প্রথম দিকে ভ্রূণের বিকাশকারী অঙ্গগুলিকে প্রভাবিত করতে পারে, সাম্প্রতিক এক গবেষণার ফলাফলে এ তথ্য প্রকাশ পেয়েছে।

নবজাতক শিশু এবং তাদের প্ল্যাসেন্টা বায়ু দূষণের সংস্পর্শে আসে, বিশেষ করে কালো কার্বন ন্যানো পার্টিকেল, তাদের বাহক হিসাবে একই পরিমাণে, গবেষণায় বলা হয়েছে।

বেলজিয়ামের হ্যাসেল্ট ইউনিভার্সিটি এবং ইউনাইটেড কিংডমের অ্যাবারডিন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ৬০জন মা-নবজাতকের জোড়া পরীক্ষা করেছেন যেগুলির মধ্যে চার সপ্তাহের কম বয়সী নবজাতক অন্তর্ভুক্ত রয়েছে।

তারা তদন্ত করেছিল যে ভ্রূণটি কালো কার্বনের সংস্পর্শে আসতে পারে কিনা, যা জীবাশ্ম জ্বালানী পোড়ানোর উৎস যেমন অভ্যন্তরীণ দহন ইঞ্জিন এবং কয়লা-চালিত বিদ্যুৎ কেন্দ্রের দ্বারা বাতাসে নির্গত একটি কালিযুক্ত কালো পদার্থ।

তারা যা আবিষ্কার করেছে তা প্রমাণ করে যে কালো কার্বন কণাগুলি প্ল্যাসেন্টা অতিক্রম করতে পারে এবং ভ্রূণের সঞ্চালন ব্যবস্থায় প্রবেশ করতে পারে কারণ তারা কর্ড রক্তে উপস্থিত ছিল, যে রক্ত একটি শিশুর জন্মের পরে প্লাসেন্টা এবং নাভির কর্ডে থাকে।

অতিরিক্তভাবে, এই গবেষণাটিই প্রথম দেখায় যে কালো কার্বন ন্যানো পার্টিকেলগুলি গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকের প্রথম দিকে প্লাসেন্টার মাধ্যমে ভ্রূণে প্রবেশ করতে পারে।

সূত্র : Air pollution particles can reach organs of developing foetuses: research

Related posts

এবারের বিশ্বকাপে বাংলাদেশকে হুমকি মনে করছেন না বাটলার

Suborna Islam

রুবেলা ভাইরাসের কারণে শিশু বিকলাঙ্গ হতে পারে

Megh Bristy

সংসদে মসজিদের ইমাম মুয়াজ্জিন ও খতিবদের বেতন ভাতার দাবি

Megh Bristy

Leave a Comment