সারাদেশস্বাস্থ্য

বায়ু দূষণ পোস্টমেনোপজাল মহিলাদের হাড়ের ক্ষতি বাড়ায় : গবেষণা

 

কলাম্বিয়া ইউনিভার্সিটি মেইলম্যান স্কুল অফ পাবলিক হেলথের একটি নতুন গবেষণায় দেখা গেছে, উচ্চ বায়ু দূষণের কারণে পোস্টমেনোপজাল মহিলাদের হাড়ের ক্ষতি হওয়ার ঝুঁকি বেশি।

 

গবেষকরা এই ধরনের প্রথম গবেষণাটি পরিচালনা করেছেন, পূর্ববর্তী গবেষণার পর যা দূষণকারী এবং অস্টিওপরোসিসের ঝুঁকি বা পিঠের নিচের হাড়ের দুর্বলতার মধ্যে একটি যোগসূত্র খুঁজে পেয়েছিল।

 

যাইহোক, গবেষণাটি বায়ু দূষণ এবং বিশেষত পোস্টমেনোপজাল মহিলাদের হাড়ের স্বাস্থ্যের মধ্যে এই ধরনের সংযোগের দিকে নজর দেয়া প্রথম।

 

কলম্বিয়া মেলম্যান স্কুল অফ পাবলিক হেলথের পরিবেশগত স্বাস্থ্য বিজ্ঞান বিভাগের সহযোগী গবেষণা বিজ্ঞানী ডঃ ডিডিয়ের প্রাদা বলেন, “আমাদের অনুসন্ধানগুলি নিশ্চিত করে যে বায়ুর গুণমান হাড় ক্ষয়ের জন্য একটি ঝুঁকির কারণ হতে পারে, আর্থ-সামাজিক বা জনসংখ্যাগত কারণে নয়”।

 

১ লাখ ৬১হাজার ৮০৮ জন “জাতিগতভাবে বৈচিত্র্যময়” পোস্টমেনোপজাল মহিলাদের ওপর পরিচালিত, গবেষণাটিতে দেখা যায়, কটিদেশীয় মেরুদণ্ডের উপর সবচেয়ে বেশি প্রভাব ফেলে, যা পাঁচটি হাড় বা কশেরুকা নিয়ে গঠিত। সবচেয়ে ক্ষতিকর দূষণকারী হল নাইট্রাস অক্সাইড যা অন্যদের তুলনায় বেশি ক্ষতি করে।

মহিলারা ইতিমধ্যেই পুরুষদের তুলনায় অস্টিওপরোসিসের বেশি ঝুঁকিতে রয়েছে, বিশেষ করে যাদের মেনোপজ হয়েছে।

 

৫০ বছরের বেশি বয়সী দু’জনের মধ্যে একজন মহিলা অস্টিওপোরোসিসের ফলে এক ধরণের হাড় ভাঙার সম্মুখীন হন। স্বাস্থ্যকর হাড়ের জন্য একটি গুরুত্বপূর্ণ হরমোন ইস্ট্রোজেনের হ্রাসের কারণে এটি ঘটে।

 

, গবেষণায় প্রভাব পরিমাপ করে  নাইট্রোজেন অক্সাইডের ফলে কটিদেশীয় মেরুদণ্ডে ১.২২% বার্ষিক হ্রাস লক্ষ্য করা গেছে, যার বেশিরভাগই গাড়ি, ট্রাক এবং বৈদ্যুতিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের মাধ্যমে নির্গত হয়।

 

“প্রথমবারের মতো, আমাদের কাছে প্রমাণ আছে যে নাইট্রোজেন অক্সাইড, বিশেষ করে, হাড়ের ক্ষতির জন্য ১ নম্বর দায়ি  এবং কটিদেশীয় মেরুদণ্ড এই ক্ষতির সবচেয়ে সংবেদনশীল স্থানগুলির মধ্যে একটি,” ডঃ প্রাদা যোগ করেন।

গবেষণায় বলা হয়, বায়ু দূষণ রোধ করা গেলে পোস্টমেনোপজাল মহিলাদের মধ্যে হাড়ের ক্ষতি এবং ফ্র্যাকচার কমাতে সাহায্য করবে।

 

সমীক্ষা অনুসারে, বার্ষিক কমপক্ষে ২.১ মিলিয়ন অস্টিওপরোসিস-সম্পর্কিত হাড় ভাঙার ফলে সরাসরি স্বাস্থ্য খরচ ২০.৩ বিলিয়ন ড|লার পর্যন্ত ক্ষতি হয়। সূত্র :দোহানিউজ ডট সিও

বিএনএ,এসজিএন

 

Related posts

আন অফিসিয়াল মোবাইল সেট নিয়ে বড় সুখবর

Samar Khan

ঋণ পরিশোধ করলেন বাবা-মা নবজাতক বিক্রির টাকায়!

Megh Bristy

পোশাক শ্রমিকদের মজুরি বাড়ল ৪৫০০ টাকা, ডিসেম্বর থেকে কার্যকর

Samar Khan

Leave a Comment