টেক নিউজ

ক্রোম ব্রাউজার ব্যবহারকারীদের আইপি ঠিকানা গোপন রাখবে গুগল

গুগল ক্রোম ব্রাউজার ব্যবহারকারীদের গোপনীয়তা এবং সুরক্ষা নিশ্চিত করতে তাদের ব্যবহৃত আইপি ঠিকানা গোপন রাখবে । এ জন্য ‘আইপি প্রটেকশন’ নামে নতুন সুবিধা চালুর জন্য কাজও শুরু করেছে প্রতিষ্ঠানটি। নতুন এ সুবিধা চালু হলে ব্যবহারকারীরা স্বয়ংক্রিয়ভাবে প্রক্সি সার্ভারের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন। এর ফলে ওয়েবসাইটগুলো ব্যবহারকারীর আইপি ঠিকানা জানতে পারবে না।

আইপি ঠিকানা পর্যালোচনা করে চাইলেই ইন্টারনেট ব্যবহারকারীদের অবস্থানের তথ্য এবং ইন্টারনেট ব্যবহারের ইতিহাস জানা যায়। তাই এ সুবিধা ব্যবহার করে ব্যবহারকারীদের অবস্থানের তথ্য সংগ্রহ করে সে অনুযায়ী বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপন প্রদর্শন করে ওয়েবসাইটগুলো। শুধু তাই নয়, এ সুবিধা ব্যবহার করে সাইবার হামলাও চালিয়ে থাকে হ্যাকাররা। এর ফলে ব্যবহারকারীর ব্যক্তিগত সুরক্ষা ব্যাহত হওয়ার পাশাপাশি নিরাপত্তা শঙ্কাও তৈরি হয়। এসব সমস্যার সমাধান করতেই ব্যবহারকারীর আইপি ঠিকানা গোপন রাখার উদ্যোগ নিয়েছে গুগল।

গুগলের তথ্যমতে, ক্রোম ব্রাউজারের আইপি প্রটেকশন সুবিধা সহজেই চালু বা বন্ধ করতে পারবেন ব্যবহারকারীরা। নতুন এ সুবিধা বর্তমানে নির্দিষ্টসংখ্যক ব্যবহারকারীর ওপর পরীক্ষা করা হচ্ছে। পর্যায়ক্রমে সব ক্রোম ব্রাউজার ব্যবহারকারীর জন্য এ সুবিধা উন্মুক্ত করা হবে।

Related posts

অ্যাকশন বাটন আইফোনের

Rubaiya Tasnim

350cc মোটরসাইকেল সম্পর্কে আপনার যা জানা দরকার

Samar Khan

জেনে নিন বাংলাদেশের বাজারে Pulsar N250 এর মূল্য।

Samar Khan

Leave a Comment