ইসলাম ধর্ম

কাবার ইমাম আস-সুদাইস ফিলিস্তিন নিয়ে যা বললেন

Pickynews24

সুললিত কোরআন তিলাওয়াতের জন্য বিশ্বখ্যাত কারি ও আলেম আব্দুর রহমান আস-সুদাইস গাজার আল-আহলি হাসপাতালে ইজরায়েলের হামলার নিন্দা করেছেন এবং ফিলিস্তিনিদের সুরক্ষা দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

ইজরায়েল ইচ্ছাকৃতভাবে বেসামরিক লক্ষ্যবস্তুতে বোমা হামলা করছে উল্লেখ করে তিনি বলেন, এটি মানুষের সাধারণ মূল্যবোধ ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। এই গুরুতর ঘটনার পর আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত এ ক্ষেত্রে দ্বিমুখী নীতি ত্যাগ করে ইজরায়েলের অপরাধমূলক কর্মকাণ্ড থামাতে এবং ফিলিস্তিনের বেসামরিক নাগরিকদের সুরক্ষা দিতে দৃঢ় পদক্ষেপ গ্রহণ করা।

আব্দুর রহমান আস-সুদাইস ইসলামের দুটি পবিত্র মসজিদ মসজিদে হারাম ও মসজিদে নববির দীনি প্রেসিডেন্সির প্রধান এবং মসজিদে হারামের ইমাম ও খতিব।

১৯৬০ সালে সৌদি আরবের রাজধানী রিয়াদে তিনি জন্মগ্রহণ করেন। ১২ বছর বয়সে তিনি কোরআন মুখস্থ করেন। ১৯৮৩ সালে রিয়াদ বিশ্ববিদ্যালয় থেকে তিনি স্নাতক শেষ করেন, ১৯৮৭ সালে মাস্টার্স শেষ করেন ইমাম মুহাম্মদ ইবনে সৌদ ইসলামি বিশ্ববিদ্যালয় থেকে এবং ১৯৯৫ সালে উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় থেকে তিনি ইসলামী শরিয়ায় ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

রিয়াদ বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক হিসেবে তিনি কর্মজীবন শুরু করেন। তারপর তিনি উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক হন। ১৯৮৪ সালে মাত্র ২৪ বছর বয়সে তাকে যখন কাবার ইমাম মনোনীত করা হয়।

২০১২ সালে তাকে মসজিদে হারাম ও মসজিদে নববির দীনি প্রেসিডেন্সির প্রধান হিসেবে নিযুক্ত করা হয় যা সৌদি আরবে সরকারের একজন মন্ত্রীর সমমর্যাদার পদ।

Related posts

রুকু না করে সিজদা করলে ওই সিজদাও শুদ্ধ হয় না

Asma Akter

নামাজের বৈঠকে ভুলে সুরা ফাতেহা পড়ে ফেললে তার করনীয়

Asma Akter

নবিজি (সা.) বলেছেন,তোমরা কোনো ভালো কাজকেই তুচ্ছ ভেবো না;

Asma Akter

Leave a Comment