আন্তর্জাতিকসর্বশেষ

ওমরাহ পালনে শিশুদের জন্য নতুন নির্দেশনা দিয়েছেন সৌদি সরকার

সৌদি আরবে শিশুদের ওমরাহ পালন নিয়ে এবার নতুন নির্দেশনা দিয়েছে সৌদি আরব সরকার। এখন থেকে শিশুদের ওমরাহ করতে নিয়ে গেলে অভিভাবকদের মানতে হবে কয়েকটি নির্দেশনা। গালফ নিউজের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, ওমরাহ করার সময় শিশুদের ডান অথবা বাঁ হাতের কব্জিতে পরিচিতিমূলক ব্রেসলেট থাকতে হবে। ভিড়ে কোনো শিশু হারিয়ে গেলে তার পরিচিতি সম্পর্কিত প্রাথমিক তথ্য পাওয়া যাবে, সেই ব্রেসলেটে।

এছাড়া বাবা-মাকে ওমরাহ পালনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে ভিড় কম হয় এমন সময় ও স্থান বেছে নিতে হবে। সন্তানের স্বাস্থ্যগত নিরাপত্তা নিশ্চিতের জন্য পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার পাশাপাশি বাবা-মা ও অভিভাবককে যত্নশীল হতে হবে।

শিশুরা যেন স্বাস্থ্যকর এবং তাদের শরীরের জন্য উপযোগী খাদ্য গ্রহণ করতে পারে, সে ব্যাপারেও অভিভাবকদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

এর আগে ওমরাহ পালনে নারীদের পোশাক নির্ধারণ করে দিয়েছে দেশটির সরকার। সৌদি আরবের ওমরাহ ও হজ মন্ত্রণালয় জানিয়েছে, ওমরাহ পালনের সময় নারীরা চাইলে তাদের পছন্দ অনুযায়ী যেকোনো পোশাক পরতে পারবেন। তবে তা হতে হবে নির্ধারিত নিয়মনীতির মধ্যে। নারীরা যে পোশাকই পরিধান করবে তা হবে ঢিলেঢালা, শরীরে কোনো ধরনের অলংকার থাকতে পারবে না এবং শরীর সম্পূর্ণ আবৃত থাকতে হবে।

২০২২ সালে মাহরাম (রক্তের সম্পর্কের আত্মীয়) ছাড়া নারীরা হজ বা ওমরা করতে সৌদি আরব যেতে পারবেন বলে ঘোষণা দেয় দেশটির সরকার। সেই থেকে প্রচুর নারী মাহরাম ছাড়া হজ ও ওমরা পালন করছেন।

Related posts

পুকুরে ভেসে উঠলো দুই শিশুর মরদেহ।নিখোঁজের আড়াই ঘণ্টা পর

Asma Akter

পৃথিবীর বৃহত্তম হিমশৈল সরে যাচ্ছে

Rubaiya Tasnim

জাঁকজমকপূর্ণ দুবাই এয়ারশো শুরু হয়েছে

Rubaiya Tasnim

Leave a Comment