অর্থনীতিআন্তর্জাতিকবিশেষ সংবাদসর্বশেষ

দেশের বাজারে মার্সিডিজ-বেঞ্জ বাসের চেসিস

বাসের জন্য জার্মান প্রযুক্তিতে নির্মিত মার্সিডিজ-বেঞ্জ ওএফ ১৬২৩ মূল কাঠামো বা চেসিস বাজারজাত শুরু করল র‌্যানকন ট্রাকস অ্যান্ড বাসেস লিমিটেড। আরএফ ও এলআরএফ—এ দুই ধরনের চেসিস দেশের বাজারে পাওয়া যাবে। চেসিসগুলোর সঙ্গে আছে ওএম ৯০৬ ইঞ্জিন। এটি ছয় সিলিন্ডারের ৬৩৯৯ সিসির ওয়াটার-কুলড প্রযুক্তিসমৃদ্ধ।

আজ শনিবার বিকেলে রাজধানীর গুলশান-তেজগাঁও লিংক রোডে আলোকি বিক্রয়কেন্দ্রে এই চেসিসগুলো বাজারে ছাড়ার ঘোষণা দেওয়া হয়। অনুষ্ঠানে র‌্যানকন ট্রাকস অ্যান্ড বাসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রোমো রউফ চৌধুরী, বিভাগীয় পরিচালক শোয়েব আহমেদ, নির্বাহী পরিচালক সুলতানুজ্জামান, প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সাদিুকল মোস্তাক, ডাইমলার ট্রাকের (দক্ষিণ-পূর্ব এশিয়া) ভাইস প্রেসিডেন্ট ক্রিস্টোফ স্টেম্মার, মহাব্যবস্থাপক সত্যম প্রকাশসহ অনেকে উপস্থিত ছিলেন।

মার্সিডিজ-বেঞ্জের এই চেসিসগুলো ২৩০ অশ্বশক্তির (এইচপি)। ৬ গিয়ারের চেসিসটি ৩৮০ লিটার পর্যন্ত জ্বালানি ধারণ করতে সক্ষম। চেসিসটির টার্নিং রেডিয়াস ৯৮০০ মিলিমিটার। ওজন ১৬ টন। সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ১১০ কিলোমিটার।

অনুষ্ঠানে রোমো রউফ চৌধুরী বলেন, ‘ভোক্তাদের আরাম ও নিরাপত্তার কথা মাথায় রেখে আমরা দুই ধরনের বাসের চেসিস নিয়ে এসেছি। এগুলো বেশ জ্বালানি সাশ্রয়ী।’
বাসের এই চেসিস সম্পর্কে সুলতানুজ্জামান বলেন, মার্সিডিজ-বেঞ্জ পুরো পৃথিবীতে ১২৮ বছর ধরে বিশ্বসেরা বাস চেসিস প্রস্তুত করে আসছে। চেসিসে থাকছে অত্যাধুনিক প্রযুক্তি, যেমন ইন্টারেক্টিভ ড্যাশবোর্ড, যা ইসিউ দিয়ে নিরীক্ষণ করা সংকেত দেখাবে।

এতে যেকোনো পরিস্থিতিতে গাড়িটি নিরাপদ থাকবে। এই বাহনে থাকবে ‘স্পিড লক’, যা গতিসীমা নিয়ন্ত্রণে রাখতে পারবে। চেসিসগুলো প্রশস্ত। প্যারাবলিক সাসপেনশন–সমৃদ্ধ চেসিসের দাম ৫৬ লাখ এবং এয়ার সাসপেনশন–সমৃদ্ধ চেসিসের মূল্য ৬৬ লাখ টাকা পর্যন্ত হতে পারে বলে অনুষ্ঠানে জানানো হয়। র‌্যানকন অটো ইন্ডাস্ট্রিজ লিমিটেড এরই মধ্যে বাসের বডি নির্মাণও শুরু করেছেন বলে জানান প্রধান নির্বাহী কর্মকর্তা।

র‌্যানকন ট্রাকস অ্যান্ড বাসের সব শাখায় এই চেসিসগুলো পাওয়া যাবে। বিক্রয়োত্তর সেবা ও যন্ত্রাংশ সারা দেশেই পাওয়া যাবে।

Related posts

৫০ বছর বয়সে টুইঙ্কেলের স্নাতক

Megh Bristy

Jimny-র Thunder এডিশন আনল Maruti Suzuki

Rubaiya Tasnim

আবার কি ৪৭-এ মা হতে চলেছেন কাজল?

Megh Bristy

Leave a Comment