খেলা

নেতৃত্ব আমার কাছে নতুন কিছু নয়

দেশের মাটিতে বিশ্বকাপে দলকে নেতৃত্ব দিয়েছেন সাকিব আল হাসান। প্রথমবারের মতো অধিনায়ক হয়েছিলেন মাত্র ২২ বছর বয়সে। তিন ফরম্যাটেই নেতৃত্ব দেওয়াও হয়ে গেছে অনেক আগেই। মাঝে বিরতি দিয়ে বছরখানেক ধরে টেস্ট ও টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করছেন সাকিব।

কয়েকদিন আগে ওয়ানডে নেতৃত্ব ছেড়ে দিয়েছেন তামিম ইকবাল। এশিয়া কাপ ও বিশ্বকাপ সামনে রেখে নতুন অধিনায়ক খোঁজায় নামতে হয় বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে। ‘অবধারিত পছন্দ’ হিসেবে তারা বেছে নিয়েছে সাকিবকে।

বিশ্বসেরা অলরাউন্ডার লঙ্কান প্রিমিয়ার লিগে খেলতে এখন আছেন শ্রীলঙ্কায়। সেখানেই রবিবার অধিনায়কত্ব নিয়ে প্রথমবারের মতো কথা বলেছেন সাকিব। এলপিএলের ব্রডকাস্টারকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘নেতৃত্ব আমার কাছে নতুন কিছু নয়, দলের জন্য এটা একটা চ্যালেঞ্জ- গত চার বছরে আমরা কতটা ভালো দল হয়ে উঠেছি।

ওয়ানডেতে অনেকদিন ধরেই দারুণ করছে বাংলাদেশ। সুপার লিগের পয়েন্ট টেবিলে ছিল তৃতীয় স্থানে। এশিয়া কাপ ও বিশ্বকাপ নিয়েও তাই তৈরি হয়েছে বড় স্বপ্ন। সাকিবও বলছেন, অক্টোবরের বিশ্বকাপে ভালো করার দারুণ সুযোগ আছে তাদের।

তিনি বলেন, ‘এটা আমাদের জন্য দারুণ সুযোগ এই বিশ্বকাপে ভালো করার। আমরা খুব ভালো দল, সাদা বলের ফরম্যাটে আমরা দারুণ খেলছি। সবাইকে দেখানো উচিত আমরা কতটা ভালো দল। ’

লঙ্কান প্রিমিয়ার লিগে নিজের পারফরম্যান্স নিয়ে সাকিব বলেন, ‘আমার বোলিংটা বেশ ভালো হচ্ছে। তবে ব্যাটিংয়ে এখনও বড় রান পাইনি। তাছাড়া তেমন সুযোগও মেলিনি। যখন সুযোগ পাব আশা করি বড় ইনিংস উপহার দিতে পারব। ’

সবমিলিয়ে এখনও অবধি বাংলাদেশকে ৫০ ওয়ানডেতে নেতৃত্ব দিয়েছেন সাকিব। এর মধ্যে ২৩টিতে জিতেছে বাংলাদেশ, হেরেছে ২৬টি। একটি ম্যাচে কোনো ফলাফল হয়নি। সাকিবের নেতৃত্বেই এ মাসের ৩০ তারিখ থেকে শুরু হওয়া এশিয়া কাপ ও পরে বিশ্বকাপ খেলবে বাংলাদেশ।

Related posts

আইপিএলের ফাইনাল ম্যাচ আজ

Rishita Rupa

রোনালদোকে পেছনে ফেললো সন

Samar Khan

৪০১ রান করেও হার, যা বললেন নিউজিল্যান্ড অধিনায়ক

Samar Khan

Leave a Comment