লাইফ স্টাইলস্বাস্থ্য

দ্রুত খাবার খাবেন না

 

লাইফস্টাইল ডেস্ক: অনেকেই অনেক কারণে খাবার দ্রুত খেয়ে থাকেন। অনেক সময় কাজে ব্যস্ততার জন্য খাবারের জন্য সময় পাওয়া যায় না। তখন অনেকে নাকে মুখে খাবার গুঁজে খাওয়া শেষ করেন। আবার কেউবা নেহাত অভ্যাসবশত দ্রুত খেয়ে থাকেন। তবে দ্রুত খাওয়ার অভ্যাস মোটেই স্বাস্থ্যকর নয়। এর ফলে নানা শারীরিক সমস্যার সম্মুখীন হতে পারেন আপনি। তাই ধীরে-সুস্থে খাওয়ার অভ্যাস করা জরুরি।

জেনে নিন দ্রুত খাবার খেলে যেসব সমস্যা হতে পারে-

হতে পারে বদহজমের সমস্যা : হজম প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন না হলে আমাদের শরীর খাবার থেকে ঠিকভাবে পুষ্টি সংগ্রহ করতে পারে না। যে কারণে শরীর দিন দিন অসুস্থ হয়ে যেতে পারে। অনেক সময় হয়তো আপনি খাবার না চিবিয়েই গিলে ফেলেন। এতে খাবার ঠিকভাবে চূর্ণ হওয়ার সুযোগ পায় না। যে কারণে দেখা দিতে পারে বদ হজমের সমস্যা। আপনি যদি গপাগপ খেতে থাকেন তবে গলায় খাবার আটকে যেতে পারে। এতে হেঁচকি ওঠার সমস্যাও হতে পারে। যে কারণে খাবারের মধ্যে অনেকবার পানি খেতে হয়। এতে হজমে সহায়ক অ্যাসিডের ক্ষমতা কমে যায়। ফলস্বরূপ দেখা দেয় বদহজম।

বেড়ে যেতে পারে ওজন : যখন আমাদের শরীরে খাবারের প্রয়োজন মিটে যায় তখন মস্তিষ্কে বার্তা যায় যে আর খাওয়ার প্রয়োজন নেই। তখন আমরা বুঝতে পারি যে পেট ভরে গেছে। এখন আপনি যদি দ্রুত খাবার খেতে থাকেন তবে মস্তিষ্কে ঠিকভাবে বার্তা পৌঁছাতে পারে না। এর ফলে শরীর ঠিকভাবে বুঝতে পারার আগেই আপনি অনেকটা খাবার খেয়ে ফেলেন। যে কারণে ওজন বৃদ্ধির ভয় আরও বেশি থাকে।

মন খারাপ থাকে : শুনে অবাক লাগলেও কথাটা সত্যি। তাড়াহুড়ো করে খেলে মন মেজাজ খারাপ হয়, উদ্বেগ বাড়ে। অন্যদিকে আস্তে আস্তে খেলে মন ভালো থাকে।

হতে পারে ডায়াবেটিস : ডায়াবেটিসের শিকার না হতে চাইলে খাবার খেতে হবে নিয়ম মেনে। শুধু উপকারী খাবার খেলেই হবে না, খেতে হবে সঠিক প্রক্রিয়ায়। আপনাকে অবশ্যই দ্রুত খাবার খাওয়ার অভ্যাস বন্ধ করতে হবে। দ্রুত খাবার খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। এর ফলে ডায়াবেটিসের মতো মারাত্মক সমস্যা জন্ম নিতে পারে। তাই আগেভাগেই সতর্ক হোন।

Related posts

আপনি কি জানেন ‘ব্রেন ফগ’ কি ?

Megh Bristy

পেঁপে পাতার ৫টি উপকারিতা

Megh Bristy

বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত ঠান্ডা পানি পান করা শরীরের ক্ষতি

Asma Akter

Leave a Comment