লাইফ স্টাইলস্বাস্থ্য

যে উপসর্গে বুঝবেন কিডনির সমস্যা

 

লাইফস্টাইল ডেস্ক: দেহের প্রত্যেকটি অঙ্গই আমাদের শরীর সুস্থ-সবল রাখতে বিশেষ ভূমিকা পালন করে। মানব দেহের এই সব গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে অন্যতম কিডনি। কিডনির সমস্যায় সঠিক সময়ে চিকিৎসা না করা হলে প্রাণ নিয়েও টানাটানি হতে পারে! কিন্তু মুশকিল হল, বেশিরভাগ সময়ই কিডনির সমস্যার উপসর্গগুলো এতটাই মৃদু হয় যে, অসুখ বাড়াবাড়ি না হলে বুঝে ওঠা যায় না। অনেক সময় এমনও হয় যে, একটি কিডনি বিকল হয়ে গেলেও অন্যটি দিয়ে দিব্যি কাজ চলতে থাকে। ফলে ক্ষতি সম্পর্কে আগে থেকে আঁচ পাওয়া যায় না। কিডনিতে কোনও সমস্যা হলে, তা ধরা পড়তে অনেকটা সময় নেয়।

চলুন জেনে নেওয়া যাক, কোন কোন শারীরিক লক্ষণ দেখে বুঝবেন আপনি কিডনির সমস্যায় আক্রান্ত…

১. কিডনির প্রধান কাজই হল শরীর থেকে টক্সিন এবং বর্জ্য বের করা। কিন্তু কিডনি ঠিকভাবে কাজ না করলে শরীরের টিস্যুতে অতিরিক্ত পানি, লবণ জমার পাশাপাশি দেহে টক্সিন জমা হতে থাকে। ফলে মুখ, পা ফুলে যেতে পারে। চোখের চারপাশেও ফোলাভাব দেখা দিতে পারে।

২. কিডনি লাল রক্তকণিকাও তৈরি করে। আর শরীরে লাল রক্তকণিকার অভাব দেখা দিলেই রক্তস্বল্পতা হবে। রক্তস্বল্পতার অন্যতম প্রধান লক্ষণই হল স্বাভাবিকের তুলনায় বেশি ক্লান্তি লাগা। এ ছাড়া, কিডনি সঠিক ভাবে কাজ না করলে রক্ত পরিশুদ্ধ হয় না। রক্তে বিষাক্ত ও অপ্রয়োজনীয় উপাদান বৃদ্ধি পেতে থাকে। ফলে আরও বেশি ক্লান্ত লাগে।

৩. কিডনি প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বর্জ্য নির্গত করে। কিন্তু কিডনি ঠিকমতো কাজ না করলে মূত্রনালীতে সমস্যা দেখা দেয়। বারবার মূত্রত্যাগ, মূত্রের সঙ্গে রক্ত বেরোনো বা মূত্রে অতিরিক্ত ফেনা হওয়াও কিডনির সমস্যার লক্ষণ। বিশেষত রাতে স্বাভাবিকের তুলনায় বেশি বার প্রস্রাব করতে হলে খুব সতর্ক হন।

৪. আমাদের শরীরের তরল ভারসাম্যতা বজায় রাখে কিডনি। তবে কিডনিতে সমস্যা দেখা দিলে ফুসফুসে তরল জমা হবে, ফলে শ্বাসকষ্ট হতে পারে। একে ফ্লুইড ওভারলোড বা হাইপারভোলেমিয়াও বলা হয়। অনেকে আবার এক্ষেত্রে বুকে ব্যথাও অনুভব করেন।

৫. বিশেষজ্ঞদের মতে, কিডনির সমস্যায় আক্রান্তদের রাতে ঘুম না আসার সমস্যা দেখা দেয়। কিডনি খারাপ হলে মূত্রের মাধ্যমে অপ্রয়োজনীয় বর্জ্য পদার্থ শরীরের বাইরে বেরোয় না। এটিই অনিদ্রার অন্যতম কারণ।

Related posts

জেনে নিন মেথির উপকারীতা

Asma Akter

মাত্র 1,500 টাকায় এসে গেল HD স্ক্রিনের Fire-Boltt Lumos

Rubaiya Tasnim

আরও ৭৪২ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ৩

Suborna Islam

Leave a Comment