রেসিপিলাইফ স্টাইলসর্বশেষসারাদেশস্বাস্থ্য

গরমে বেলের শরবতে উপকারিতা

গরমে বেলের শরবতে উপকারিতা

গরমে বেলের শরবতে উপকারিতা

গরমে বেলের শরবতে উপকারিতা গরমে বেলের শরবতে উপকারিতা ঢাকা-সহ দেশের বিভিন্ন জায়গার তাপমাত্রা বেড়েই চলেছে। ৪০ ডিগ্রিও অতিক্রম করে গিয়েছে তাপমাত্রা। অসহ্যকর গরমে বিরক্ত ছোট থেকে বড় সকলেই। এই অবস্থায় শরীরকে সুস্থ রাখার একটাই পথ: প্রচুর পরিমাণে পানি খেতে হবে। কিন্তু পানিই যথেষ্ট নয়। মারাত্মক গরমের মধ্যে ঘামও হচ্ছে দ্বিগুণ। শরীর থেকে পানির পাশাপাশি প্রয়োজনীয় খনিজ পদার্থও বেরিয়ে যায়। এই অবস্থায়পানির সঙ্গে নিয়ম করে কিছু শরবত খেলে উপকার মিলবে।

গরমে বেলের শরবতে উপকারিতা

পেটকে ভাল রাখে:

গরমকালে পেটের সমস্যা এড়াতে বেলের শরবত খান। বেল পেট পরিষ্কারে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দেয়। গ্যাস-অম্বল, বদহজমের সমস্যাও এড়াতে পারবেন বেলের শরবত খেয়ে।

বেলের শরবত

ডায়ারিয়ার ওষুধ:

গরমকালে অনেকেই ডায়ারিয়া বা পেট খারাপের সম্মুখীন হন। এই অবস্থায় বেলের শরবত খেলে দ্রুত সুস্থ হয়ে উঠতে পারবেন। বেলের শরবত শরীরকে হাইড্রেটেড রাখার পাশাপাশি পেটের গণ্ডগোল থেকে মুক্তি দিতে সহায়ক।

গরমে বেলের শরবত

আলসার থেকে মুক্তি দেয়:

বেলের শরবত থেকে আলসারের হাত থেকে মুক্তি মিলতে পারে। পেটের আলসারে মশলাদার খাবার খাওয়া চলে না। বেলের শরবতে থাকা ফাইবার আলসার উপশমে সাহায্য করে। সপ্তাহে ৩ দিন বেলের শরবত খেলেই সুস্থ থাকবেন।

আরথ্রাইটিসের সমস্যা থেকে মুক্তি পেতে বেলের শরবত খান। এই পানীয়ের মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে, যা শারীরিক প্রদাহ কমায়। বেলের শরবত খেলে জয়েন্টের ব্যথা, যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যায়।

বেলের শরবত কিভাবে বানাবেন?

উপকরণ:

  • পাকা বেল – ১ টি।
  • চিনি – স্বাদমতো।
  • বিটনুন – ১ চিমটি।
  • বরফ।

বেলের শরবত

তৈরির নিয়ম:

বেলের শরবত বানানোর জন্য প্রথমে বেল ফাটিয়ে ভেতরের শাঁস বের করে নিতে হবে। এরপর ঐ শাঁসে অল্প অল্প জল মিশিয়ে চটকে নিতে হবে।

এরপর হাত দিয়ে চেপে চেপে বীজ ও আঁশ ফেলে দিয়ে ছাঁকনির সাহায্যে ছেঁকে নিয়ে প্রয়োজন মতো জল, চিনি‌ ও এক চিমটে বিটনুন দিয়ে ভালো করে গুলে নিতে হবে।

এরপর একটি কাঁচের গ্লাসে মিশ্রন টা ঢেলে কয়েক টুকরো বরফের কুচি দিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন বেলের শরবত।

Related posts

মিরপুরে যান চলাচল স্বাভাবিক

Megh Bristy

ডাবল ডেকার বাস চলবে এলিভেটেড এক্সপ্রেসওয়েতে , ভাড়া ৩৫ টাকা

Asma Akter

খরগোশের মাংস হালাল নাকি হারাম

Megh Bristy

Leave a Comment