লাইফ স্টাইল

ডায়াবেটিস রোগীদের নিষিদ্ধ ফল

ডায়াবেটিস রোগীদের নিষিদ্ধ ফল

ডায়াবেটিস রোগীদের নিষিদ্ধ ফল

ডায়াবেটিস রোগীদের নিষিদ্ধ ফল অনিয়মিত জীবনযাপন ও খাদ্যাভ্যাসের কারণে শরীরে বাসা বাঁধতে পারে ডায়াবেটিস। বর্তমানে এই রোগে আক্রান্তের সংখ্যা বিশ্বব্যাপী বাড়ছে। জীবনযাত্রায় পরিবর্তন আনলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সহজতর হয়। এজন্য কী খাওয়া যাবে আর কী খাওয়া যাবে না সে বিষয়ে খেয়াল রাখা জরুরি।

মূলত শরীরে শর্করার মাত্রা ঠিক না থাকলে ডায়াবেটিস হয়। শরীর সঠিক পরিমাণে ইনসুলিন তৈরি না করার কারণে এটি ঘটে। কিছু মানুষ এই রোগ নিয়ে জন্মায়, আবার কিছু লোকের খারাপ খাদ্যাভ্যাস ও অনিয়মিত জীবনযাত্রার কারণে সুগারের মাত্রা বেড়ে যায়।

যদি খালি পেটে আপনার চিনির মাত্রা ১০০ এমজি/ডিএল-এর বেশি হয়, তাহলে তা ডায়াবেটিসের লক্ষণ। খাওয়ার পরে যদি সুগার ১৪০ এমজি/ডিএল-এর বেশি থাকে, তবে তা ডায়াবেটিসের লক্ষণ।

ডায়াবেটিস রোগীদের ফল খাওয়ার পরামর্শ

চিকিৎসকরা ডায়াবেটিস রোগীদের ফল খাওয়ার পরামর্শ দেন। তবে, ডায়াবেটিস রোগীদের উচিত তাদের নিজস্ব খাদ্য পরিকল্পনা করার। তাদের খাদ্যতালিকায় চিনির পরিমাণের দিকে নজর রাখতে হবে বা অতিরিক্ত কার্বোহাইড্রেট খাওয়া এড়িয়ে চলতে হবে।

ঠিক একইভাবে ফল খাওয়ার ক্ষেত্রে তাতে কতটা সুগার আছে সেদিকে নজর রাখতে হবে। চিকিৎসকদের মতে, ডায়াবেটিস রোগীরা ফল খেতে পারেন, তবে কোন ফল খাবেন আর কোনটি খাবেন না তা জানা জরুরি।

ডায়াবেটিস রোগীদের কোন কোন ফল খাওয়া উচিত?

কিউই
আপেল
কমলা
স্ট্রবেরি
চেরি

ডায়াবেটিসে কোন ফল খাওয়া উচিত নয়?

তরমুজ
আনারস
কলা
আম

চিকিৎসকরা বলছেন, ডায়াবেটিস রোগীদের ফলের রস পান করা থেকে বিরত থাকতে হবে। বিশেষ করে বাজারে পাওয়া প্যাকেটজাত জুস পান করবেন না। এর পরিবর্তে ফল খাওয়া উচিত। এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে।

তবে খুব বেশি ফল খাবেন না। বেশি ফল খেলে ডায়াবেটিস রোগীর সুগার লেভেল বেড়ে যেতে পারে। চিকিৎসকরা বলেন, ডায়াবেটিস রোগীদের প্রতিদিন তাদের খাদ্যতালিকায় এক থেকে দুটি ফল খাওয়া উচিত।

সকালে ফল খাওয়া বেশি উপকারী বলে মনে করা হয়। খাবারের সঙ্গে ফল কখনোই খাওয়া উচিত নয়। গভীর রাতেও ফল খাওয়া এড়িয়ে চলা উচিত।

ডায়াবেটিস রোগীদের জন্য 5টি সেরা ফলের মধ্যে রয়েছে আপেল, পেয়ারা, কমলা, পেঁপে এবং তরমুজ । এই ফলগুলিতে ফাইবার বেশি এবং চিনি কম।

Related posts

জেনে নিন গরুর মাংস খাওয়ার উপকারিতা ও অপকারিতা

Megh Bristy

জেনে নিন মেথির উপকারীতা

Asma Akter

বিশেষজ্ঞদের মতে, গরম পানি চুলের গোড়ায় সেনসেশন তৈরি করে

Asma Akter

Leave a Comment