টেক নিউজসর্বশেষ

আজ গুগলের ২৫তম জন্মদিন

আজ (বুধবার) বিশ্বের সবচেয়ে বড় টেক জায়ান্ট ও জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের ২৫তম জন্মদিন । ১৯৯৮ সালের এই দিনে সের্গেই ব্রিন ও ল্যারি পেজের হাত ধরে গুগলের যাত্রা শুরু হয়েছিল। এই সার্চ ইঞ্জিন ব্যবহারকারীদের বিশ্বকে হাতের মুঠোয় তথ্যের ভাণ্ডার এনে দিয়েছে। তথ্যপ্রযুক্তির জগতে নিয়ে এসেছে আমূল পরিবর্তন।

শুরুতে সার্চ ইঞ্জিন হিসেবে যাত্রা করলেও পরবর্তীতে আরও নতুন নতুন ফিচার নিয়ে গ্রাহকের কাছে হাজির হয়েছে গুগল। গুগলের পণ্য ও সবার মধ্যে রয়েছে ই-মেইল সেবা জিমেইল, মানচিত্র ওয়েজ ও ম্যাপস, ক্লাউড কম্পিউটিং সেবা ক্লাউড, ওয়েবসাইট দেখার সফটওয়্যার ক্রোম, ভিডিও দেখার ওয়েবসাইট ইউটিউব, ওয়ার্কস্পেস, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম, ক্লাউডে তথ্য সংরক্ষণের ড্রাইভ, অনুবাদের জন্য ট্রান্সলেট, ছবি রাখার জন্য ফটোজ, ভিডিও কল করার মিট, স্মার্ট বাড়ির জন্য নেস্ট, পিক্সেল স্মার্টফোন, পরিধেয় প্রযুক্তি পিক্সেল ওয়াচ ও ফিটবিট, গান শোনার ওয়েবসাইট ইউটিউব মিউজিক, ভিডিওর জন্য ইউটিউব টিভি, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির গুগল অ্যাসিস্ট্যান্ট, মেশিন লার্নিং এপিআই টেনসরফ্লো, এআই চিপস টিপিইউ।

ইমেইল, স্মার্টফোন, সফটওয়্যার ও হার্ডওয়্যার, চালকবিহীন গাড়ি, ইউটিউব- যাত্রাপথে গুগল শত শত পণ্য ও সেবা নিয়ে কাজ করেছে এবং এখনো করছে। প্রতিষ্ঠার ২৫ বছরে গুগল এখন নতুন চ্যালেঞ্জের মুখোমুখি। দ্রুত বিকাশমান কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) জগতে গুগল তার শক্ত অবস্থান ধরে রাখতে পারবে কি না, এটিই বর্তমানে প্রযুক্তি দুনিয়ার সবচেয়ে বড় প্রশ্ন।

জন্মদিন উপলক্ষে গুগল বিশেষ ডুডল তৈরি করেছে। জন্মদিন উপলক্ষে গুগল তার ব্লগে লিখেছে- তার ব্লগে লিখেছে, আজকের ডুডল গুগলের ২৫তম বছর উদযাপন করছে। এবং যখন গুগল ভবিষ্যতের জন্য তৈরি হচ্ছে, তখন জন্মদিন পেছনে ফিরে তাকানোর একটি সময় হতে পারে। আসুন আমরা ২৫ বছর আগে কীভাবে জন্মগ্রহণ করেছি তা জানার জন্য স্মৃতির পথে হাঁটা যাক।

এতে আরও লেখা হয়েছে, ১৯৮৮ সাল থেকে অনেক কিছু পরিবর্তিত হয়েছে-আজকের ডুডলে আমাদের লোগোসহ-কিন্তু আমাদের মিশন একই রয়ে গেছে; বিশ্বের তথ্য সংগঠিত করা এবং এটিকে সর্বজনীনভাবে ব্যবহারযোগ্য এবং উপযোগী করে তোলা। বিগত ২৫ বছর ধরে আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে ধন্যবাদ। ভবিষ্যৎ আমাদের কোথায় নিয়ে যায় তা দেখার জন্য আমরা অপেক্ষা করতে পারি না, একসঙ্গে।

১৯৯৮ সালে ল্যারি পেইজ ও সের্গেই ব্রিনের হাত ধরে যাত্রা শুরু হয় সার্চ ইঞ্জিন গুগলের। ৯০ দশকের শেষের দিকে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান প্রোগ্রামে দেখা হয়েছিল তাদের। বর্তমানে গুগলে সিইওর দায়িত্বে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক সুন্দর পিচাই।

বর্তমানে বিশ্বে বিভিন্ন ডেটা সেন্টারে এক মিলিয়ন সার্ভার চালায় গুগল। দিনে পাঁচশো কোটির বেশি অনুসন্ধানের জবাব দেয়। বৈচিত্র্যময় ফিচারের মধ্য দিয়ে বহুমাত্রিক এক প্রযুক্তি প্রতিষ্ঠানে পরিণত হয়েছে গুগল। ই-কমার্স, ডিজিটাল বিজ্ঞাপনের মধ্য দিয়ে গুগল এখন ১ ট্রিলিয়ন ডলারের কোম্পানি।

Related posts

ইরানের কারান্তরীণ মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মদী পেলেন শান্তিতে নোবেল

Megh Bristy

গাঁটছড়া বাঁধলেন অভিনেতা রণদীপ হুডা।

Megh Bristy

এসইও মার্কেটিং কি? কত প্রকার ও কি কি ব্যাখ্যা কর।

Megh Bristy

Leave a Comment