টেক নিউজতথ্যপ্রযুক্তিসর্বশেষ

অ্যাকশন বাটন আইফোনের

Pickynews24

আইফোন ১৫ প্রো এবং ১৫ প্রো ম্যাক্সে সাইলেন্ট মুড সুইচের পরিবর্তে নতুন করে যুক্ত হয়েছে অ্যাকশন বাটন। এর মাধ্যমে যেকোনো অ্যাপ খোলা, শর্টকাট তৈরি, ফোন সাইলেন্টসহ বিভিন্ন কাজ করা যাবে খুব সহজে।

সাইলেন্ট মুড সুইচের মতো অ্যাকশন বাটন কিছু সময় ধরে চেপে ধরলে ফোন সাইলেন্ট হয়ে যাবে। বাটনটি ফোনের বাঁ দিকে ভলিউম বাটনের ঠিক ওপরে। ডিফল্ট মুডের বাইরে অ্যাকশন বাটন সেটআপের জন্য সেটিংসে গিয়ে পছন্দের অপশন বেছে নেওয়ার সুযোগও থাকছে।

ক্যামেরা: অ্যাপ আইকনে বারবার ক্লিক করে ক্যামেরা খুলতে না চাইলে অ্যাকশন বাটন শর্টকাট হিসেবে ব্যবহার করা যেতে পারে। ট্যুর কিংবা সামনে ঘটে যাওয়া ঘটনা দ্রুত ক্যামেরাবন্দী করতে অ্যাকশন বাটন কার্যকর ভূমিকা রাখবে।

অ্যাকসেসেবিলিটি ফিচার: রং পরিবর্তন, ভয়েসওভার, লাইভ ক্যাপশন এসব অ্যাকসেসেবিলিটি ফিচার সহজে ব্যবহার করতে অ্যাকশন বাটনের ব্যবহার
করা যেতে পারে।

ভয়েস মেমো: গবেষণা কিংবা মাঠপর্যায়ের কাজে কোনো তথ্য বাদ না দিয়ে দ্রুত টুকে নিতে ভয়েস মেমো বেশ কাজের। আর শর্টকাট হিসেবে ভয়েস মেমোর ব্যবহারে হাতের কাজ শেষ হবে মুহূর্তেই।

শর্টকাট: আলাদা করে উইজেট ব্যবহার না করে অ্যাকশন বাটনকে রূপ দেওয়া যাবে পছন্দের শর্টকাটে। আইফোনে শর্টকাট একটি ফ্রি অ্যাপ। এর মাধ্যমে বিভিন্ন কাজ করা যায়। যেমন- নেভিগেশন অ্যাপ না খুলে গন্তব্যে যেতে কত সময় লাগবে তা বের করা, টিপস দেওয়া ইত্যাদি।

ফ্ল্যাশলাইট: অচেনা জায়গায় পথ খুঁজে পাওয়াসহ ক্যাম্পিং ও কনসার্টে টর্চলাইটের বিকল্প নেই। তবে হাতে আইফোন ১৫ থাকলে আর চিন্তা কী! অ্যাকশন বাটনে ফ্ল্যাশলাইট শর্টকাট হিসেবে সেট করে চেপে ধরলেই টর্চের মতো আলো জ্বলে উঠবে। আবার চেপে ধরলেই বন্ধ হয়ে যাবে।

ফোকাস মুড: হাতে থাকা আইফোনের জন্য কাজে মনোযোগ বসছে না? বারবার খেই হারিয়ে ফেলছেন? আইফোনের ফোকাস মুডের মাধ্যমে সুবিধামতো নোটিশ, কল, মেসেজ ফিল্টার ও অটো রিপ্লাই সেটআপ চালু করলে
ফিরে আসতে পারে মনোযোগ। আর দ্রুত ফোকাস মুড চালু করতে অ্যাকশন
বাটনের বিকল্প নেই।

অনুবাদ: বিদেশে ঘুরতে গেলে ভাষা একটি বড় সমস্যা। অন্য দেশের মানুষের কথা দ্রুত অনুবাদ করতে আইফোনের অ্যাকশন বাটন কার্যকর ভূমিকা রাখতে পারে। যেমন আইফোনের ট্রান্সলেট অ্যাপ অ্যাকশন বাটনে শর্টকাট হিসেবে ব্যবহার করে এক ক্লিকেই যেকোনো ভাষা অনুবাদ করা যাবে।

Related posts

অতিষ্ঠ বুবলির অভিযোগ থানায়, যে দুইজনকে সতর্ক করল পুলিশ

Mehedi Hasan

খরচ করতে না পারায় ফেরত যাচ্ছে ৪ হাজার কোটি টাকা : মেট্রোরেল প্রকল্প

Megh Bristy

প্রায় দুই লাখ টাকা মূল্যের জ্যাকেটে আলিয়া

Megh Bristy

Leave a Comment