স্বাস্থ্য

করলা জুস: পুষ্টি, উপকারিতা এবং এটি কীভাবে তৈরি করবেন

করলার রস কি?

করলার জুস তেতো তরমুজ ফলকে পানিতে মিশিয়ে তৈরি করা হয়। ফল নিজেই একটি স্বতন্ত্র চেহারা এবং তীক্ষ্ণ স্বাদ আছে। তিক্ত তরমুজের দুটি প্রধান জাত রয়েছে, উভয়ই করলার রস তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।

পুষ্টি তথ্য:

কেরলার রস ন্যূনতম ক্যালোরি এবং কার্বোহাইড্রেট সহ গুরুত্বপূর্ণ পুষ্টি সরবরাহ করে। এটি প্রোভিটামিন এ এবং ভিটামিন সি এর একটি বড় উৎস।

 
করলার রসের স্বাস্থ্য উপকরিতা:

করলার রসের উপকারিতা তার পুষ্টির প্রোফাইলের বাইরে চলে যায়। এটির বিভিন্ন ধরনের ব্যবহারের জন্য এটিকে দীর্ঘকাল ধরে বলা হয়েছে এবং এটি আয়ুর্বেদ এবং ঐতিহ্যবাহী চীনা ওষুধের মতো অনেক অ-পশ্চিমা ঔষধি পদ্ধতিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

করলার রস রক্তে শর্করার মাত্রা কমানো এবং ত্বকের স্বাস্থ্য বৃদ্ধি সহ অনেক চিত্তাকর্ষক স্বাস্থ্য সুবিধা প্রদান করতে পারে। এটি পেটের চর্বি কমাতে সাহায্য করতে পারে কিনা তা নির্ধারণ করার জন্য আরও গবেষণা প্রয়োজন।

করলার রসের ক্ষতিকর দিক:

পরিমিত মাত্রায় খাওয়া হলে করলার রস বেশিরভাগের জন্য নিরাপদ, তবে যাদের ডায়াবেটিস আছে, ওষুধ খান বা গর্ভবতী বা বুকের দুধ খাওয়াচ্ছেন তাদের স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করা উচিত।

করলার জুস কীভাবে তৈরি করবেন?

আপনি একটি ব্লেন্ডার বা জুসার ব্যবহার করে বাড়িতে সহজেই করলার জুস তৈরি করতে পারেন। যদি এর তিক্ত স্বাদ একটি উদ্বেগ হয়, তিক্ত তরমুজ নির্বাচন করুন যেগুলি বড় এবং হালকা সবুজ।

শেষ কথা:

করলার রস অত্যন্ত পুষ্টিকর এবং উন্নত ত্বকের স্বাস্থ্য এবং রক্তে শর্করার নিয়ন্ত্রণ সহ অনেক স্বাস্থ্য সুবিধার সাথে যুক্ত। প্রদত্ত যে এটি তিক্ত তরমুজ থেকে তৈরি, এটি একটি অর্জিত স্বাদ হতে পারে। বাড়িতে জুস তৈরি করার সময়, আপনি এর তীক্ষ্ণ স্বাদ কমাতে অন্যান্য ফল এবং সবজি যোগ করার চেষ্টা করতে পারেন। যদিও করলার রসের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আরও গবেষণা প্রয়োজন, এটি অনেকগুলি মূল পুষ্টি সরবরাহ করতে পারে এবং পরিমিত পরিমাণে খাওয়ার সময় আপনার স্বাস্থ্যকে অপ্টিমাইজ করতে সাহায্য করতে পারে।

Related posts

ইন্টারনেটের আওতায় আনতে হবে দেশের প্রতিটি ডায়াবেটিস হাসপাতাল

Rubaiya Tasnim

আসুন জেনে নেয়া যাক বাঙ্গির গুনাগুন সম্পর্কে।

Megh Bristy

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ১৬ জন হাসপাতালে ভর্তি

admin

Leave a Comment