তথ্যপ্রযুক্তিসর্বশেষ

গুগল ১০ লাখ ডলার ক্ষতিপূরণ দিচ্ছে লিঙ্গবৈষম্যের জন্য

Pickynews24

ঘটনার শিকার উলকু রোয়ে গুগলের ক্লাউড ইঞ্জিনিয়ারিং ডিরেক্টর পদে আছেন। তাঁর অভিযোগ, একই ভূমিকার জন্য তাকে পুরুষ কর্মীদের চেয়ে কম বেতন ও নিচের পদে নিয়োগ দেয় গুগল। শুধু তাই নয়, তাঁকে বাদ দিয়ে কম অভিজ্ঞ পুরুষদের পদোন্নতি দেওয়া হয়।

এক কর্মীর সঙ্গে লিঙ্গবৈষম্য করায় গুগলকে ১০ লাখ ডলারের বেশি ক্ষতিপূরণের আদেশ দিয়েছেন নিউইয়র্কের আদালত। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট গ্যাজেডটস নাও এক প্রতিবেদনে এ তথ্য দিয়েছে।

বিষয়টি নিয়ে অভিযোগ করার পর গুগল তাঁর ওপর প্রতিশোধ নেয় বলেও জানান উলকু রোয়ে। ২৩ বছরের অভিজ্ঞতা নিয়ে ২০১৭ সালে গুগলে কাজ শুরু করেন রো।

আদালতের আদেশ অনুসারে, রোয়েকে মোট ১১ লাখ ৫ হাজার ডলার ক্ষতিপূরণ দিতে হবে।

গুগলে বৈষম্যের অভিযোগ
২০১৯ সালে প্রায় ২০ হাজার কর্মী একসঙ্গে কোম্পানি থেকে বের হয়ে যান। এসব কর্মী কোম্পানির যৌন অসদাচরণ ও বৈষম্যমূলক পরিচালনা পদ্ধতির পরিবর্তনের দাবি করেছিলেন। যৌন হয়রানির বিষয়ে কঠোর পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে গুগল।

যা বলছে গুগল
এনগ্যাজেটকে দেওয়া এক সাক্ষাৎকারে গুগলের মুখপাত্র কোর্টেনে মেনসিনি বলেন, কোম্পানির জন্য ‘ন্যায্যতা গুরুত্বপূর্ণ’। তিনি কোম্পানির’ লেভেলিং’ ও ক্ষতিপূরণ প্রক্রিয়ায় দৃঢ়ভাবে বিশ্বাস করেন।’

মেনসিনি বলেন, গুগল নিউইয়র্কের আইন লঙ্ঘন করেনি, সেটি আদালত অনুসন্ধানে পেয়েছেন। তবে রোয়ের সঙ্গে বৈষম্যমূলক আচরণ হয়নি বলে তিনি আদালতের রায়ের বিরোধিতা করেন।

তিনি বলেন, নারী হওয়ার কারণে রোয়ে বৈষম্যের শিকার হয়েছিলেন বা বেতন, স্তর ও লিঙ্গ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করার জন্য তাঁর বিরুদ্ধে প্রতিশোধ নেওয়া হয়েছিল—জুরির এমন অনুসন্ধানের সঙ্গে তিনি একমত নন।

কর্মক্ষেত্রে প্রতিশোধ গ্রহণ নিষিদ্ধ এবং কোম্পানির  নীতিগুলো স্পষ্টভাবে প্রকাশ্যে শেয়ার করা হয়ে থাকে। কর্মীদের উদ্বেগকেও গুরুত্বসহকারে নেওয়া হয়।

Related posts

ইমেইল অ্যাড্রেস লিঙ্ক যেভাবে করবেন হোয়াটসঅ্যাপে

Rubaiya Tasnim

‘সাদা রঙের পৃথিবী’ সিনেমাটি উপলক্ষে কলকাতায় অনুষ্ঠানের আয়োজন

Asma Akter

অজু করুন পরিপূর্ণরূপে,জাহান্নামের আগুন থেকে বাঁচতে

Asma Akter

Leave a Comment