তথ্যপ্রযুক্তিসর্বশেষ

৩ ডজন নতুন ডিজাইন ও ফিচার নিয়ে চলে এলো ইউটিউব

Pickynews24

ইউটিউবের পণ্য ব্যবস্থাপনা পরিচালক ম্যাথিউ ডারবি বলেন, স্ট্যাবল ভলিউম নামে নতুন একটি ফিচার প্ল্যাটফর্মটিতে যুক্ত করা হবে। এর মাধ্যমে ভিডিও দেখার সময় সহজেই ভলিউম বাড়ানো– কমানো যাবে। হুটহাট ভলিউমের পরিবর্তন ঠেকাবে এই ফিচার। সেটিংসটি  ডিফল্ট হিসেবে  ইউটিউবে থাকবে। শিগরিরিই ব্যবহারকারীদের ডিভাইসে ফিচারটি  ছাড়া হবে। প্রতিটি ভিডিওয়ের সেটিংস মেনুর অ্যাডিশনাল সেটিংসে স্ট্যাবল ভলিউম ফিচার পাওয়া যাবে।

তিন ডজন নতুন ডিজাইন ও ফিচার আনার ঘোষণা দিল ইউটিউব। সহজ ভিডিও সার্চ, নতুন ইউট্যাব, স্ট্যাবল ভলিউম কন্ট্রোলসহ বিভিন্ন ফিচার ও ডিজাইন ইউটিউবের নতুন আপডেটে দেখা যাবে। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট গ্যাজেডটস নাও–এর প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

কোম্পানি বলেছে, ভিডিও দেখার সময় কিছু সার্চ করাও সহজ হবে এই আপডেটের মাধ্যমে। ভিডিও দেখার সময় ব্যবহারকারীরা যতক্ষণ স্ক্রিনের ডানপাশে ট্যাপ ও হোল্ড করে থাকবে ততক্ষণ ভিডিওটি দ্বিগুণ গতিতে চলতে থাকবে। তবে এ জন্য ভিডিওটি প্রোট্রেইট বা ল্যান্ডস্কেপে (ফুল স্ক্রিন মোডে) থাকতে হবে।

ভিডিও সিক বারে (ভিডিও টেনে দেখার বার) ব্যবহারকারীরা আঙুল নাড়াতে সক্ষম হবে। এর ফলে ভিডিওয়ের যে মুহূর্তে ব্যবহারকারীরা ছিল সেখানে ফিরে যেতে পারবে। ফিচারটি হ্যাপটিক ফিডব্যাকের (শক্তি, কম্পন বা গতি প্রয়োগ করে স্পর্শের অভিজ্ঞতা) মাধ্যমে কাজ করবে। যেন ভুলক্রমে ব্যবহারকারীর স্পর্শ স্ক্রিনে না লাগে, এ জন্য মোবাইল ও ট্যাবলেটে স্ক্রিন লকের সুবিধা দেওয়া হয়েছে।

ইউটিউব চ্যানেলের প্রসারের জন্য ক্রিয়েটররা চান যেন,  ব্যবহারকারীরা ভিডিওতে  লাইক দেয়  ও চ্যানেলে সাবস্ক্রাইব করে। কাজটি আরও সহজ করতে ভিজ্যুয়াল সংকেত ও অ্যানিমেশন সহ একটি সংশ্লিষ্ট বাটন ভিডিওতে  দেখা যাবে।  বাটনে চাপ দিলে ব্যবহারকারীরা অ্যানিমেশন দেখতে পারবে।

নতুন একটি ট্যাব দেখা যাবে ইউটিউবে। একে ‘ইউট্যাব’ নামকরণ করা হয়েছে। ইউটিউবের হোম স্ক্রিনে ডান পাশের কোনায় লাইব্রেরি ট্যাবের জায়গায় নতুন ট্যাবটি দেখা যাবে। ভিডিও দেখার হিস্ট্রি, প্লেলিস্ট, ডাউনলোড করা ভিডিও এই পেজে থাকবে। সেই সঙ্গে ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস ও নিজস্ব চ্যানেলের বিস্তারিত তথ্যও থাকবে।

গান গেয়ে, গুনগুন করে বা অন্য মাধ্যমে গান ছেড়ে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ইউটিউব অ্যাপে গান বা মিউজিক সার্চ করতে পারবে। গুগল অ্যাপেও ফিচারটি পাওয়া যায়। দ্রুত মিউজিক সার্চ করা যাবে এই ফিচারের মাধ্যমে। এআই ব্যবহার করে গান বা মিউজিক চিহ্নিত করে এই ফিচার ।

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে আগামী কয়েক সপ্তাহের মধ্যে ইউটিউবের এসব আপডেট পাওয়া যাবে।

Related posts

কোনও কিছুই ইসরায়েলকে থামাতে পারবে না :বেঞ্জামিন নেতানিয়াহু

Megh Bristy

ভাইরাল ফুড আপ্পিকে নিয়ে যা বললেন জায়েদ খান?

Suborna Islam

টাইফয়েড রোগকেও নাকি নিয়ন্ত্রণে আনতে পারে টমেটো

Asma Akter

Leave a Comment