তথ্যপ্রযুক্তিসর্বশেষ

চাকরি হারানোর আশঙ্কায় রয়েছে কর্মীরা, অ্যামাজনের ওয়্যারহাউসে রোবট কর্মী

Pickynews24

অ্যামাজন ডিজিট নামের হিউম্যানোয়েড রোবট (মানবিক রোবট) ব্যবহার করছে। দুপেয়ে রোবটটি বিভিন্ন বস্তু ধরতে ও ওঠাতে পারে। এটিকে দিয়ে খালি প্লাস্টিকের বাক্স সরানোর কাজ করছে অ্যামাজন।

বিভিন্ন কাজে রোবটকে যুক্ত করার পরিকল্পনা কোম্পানির ১৫ লাখ কর্মীর  ওপর প্রভাব ফেলার সম্ভাবনা তৈরি করছে। কারণ, ওয়ারহাউসগুলো স্বয়ংক্রিয় করতে এই উদ্যোগ নিয়েছে অ্যামাজন।

তবে আমাজন রোবোটিকসের প্রধান প্রযুক্তিবিদ টাই ব্র্যাডি দাবি করছেন, গতানুগতিক, পুনরাবৃত্তিমূলক ও নিম্ন স্তরের কাজকে কোম্পানি বাদ দিতে চায়। এর ফলে কিছু কর্মী চাকরি হারাবে। তবে নতুন চাকরির সুযোগও সৃষ্টি হবে।

কোম্পানির জন্য কর্মীদের চাহিদা ‘অপূরণীয়’। তবে অ্যামাজন একদিন সম্পূর্ণ স্বয়ংক্রিয় ওয়্যারহাউস তৈরি করবে বলে ব্র্যাডি দাবি করেন।

রোবটটি সামনে, পেছনে ও পাশাপাশি চলতে পারে এবং নত হতে পারে। এর উচ্চতা ৫ ফিট ৯ ইঞ্চি (১৭৫ সেমি) ও ওজন ৬৫ কেজির মতো। রোবটটি প্রায় ১৬ কেজি ভারউত্তোলন করতে পারে।

এক ব্লগপোস্টে অ্যামাজন বলে, বিভিন্ন খালি জায়গা ও কোনায় অভিনব উপায়ে ডিজিটকে ব্যবহার করবে। এই প্রযুক্তি কর্মীদের প্লাস্টিক বাক্স রিসাইকেল করতে সাহায্য করবে।

ডিজিট রোবটের প্রথম ক্রেতা গাড়ি নির্মাতা কোম্পানি ফোর্ড। গত বছর অ্যামাজনের ইন্ডাস্ট্রিয়াল ইনোভেশন অ্যাজেলিটি রোবোটিকসের ওপর বিনিয়োগ করে।

এ ছাড়া গত বুধবার আরেকটি ইভেন্টে যুক্তরাষ্ট্রর হিউস্টন ওয়্যারহাউসে সেকোইয়া নামের আরেকটি রোবট সিস্টেমের স্থাপনের ঘোষণা দেয় অ্যামাজন। দ্রুত পণ্য ডেলিভারির জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

ব্র্যাডি বলেন, এই ধরনের সহযোগিতামূলক রোবটের জন্য কর্মীদেরও প্রয়োজন হয়।

‘অ্যাজিলিটি রোবটিক্স’ কোম্পানি রোবটটি তৈরি করেছে। যুক্তরাষ্ট্রের কর্ভাল্লিস ও অরিগন শহরভিত্তিক স্টার্টআপ এই কোম্পানিতে অ্যামাজনের বিনিয়োগ আছে।

ওয়্যারহাউসে মালামাল ওঠানামার জন্য পরীক্ষামূলকভাবে রোবট ব্যবহার করছে অ্যামাজন। এর ফলে কর্মীদের মধ্যে চাকরি হারানোর আশঙ্কা দেখা দিয়েছে। দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এসব তথ্য জানায়

Related posts

ইঁদুরের প্লেগ অস্ট্রেলিয়ার মাছ ধরার শহর কুইন্সল্যান্ডের উত্তরে ছড়িয়ে পড়েছে

Megh Bristy

এআই জন্ম দেবে নতুন এআই!

Suborna Islam

শেষ রক্ত বিন্দু দিয়ে হলেও আসনের মানসম্মান রাখব:ফেরদৌস

Megh Bristy

Leave a Comment