বাংলাদেশেসর্বশেষ

চট্টগ্রামের কর্নেলহাট বাজারে শীতের আগাম সবজি, দামও চড়া

চট্টগ্রামের বাজারগুলোয় আসতে শুরু করেছে শীতের আগাম সবজি। তবে দাম কিছুটা বাড়তি থাকায় এখনই এসব সবজি কিনতে চাইছেন না ক্রেতারা। প্রয়োজন অনুসারে অল্প পরিমাণে কিনছেন অনেকেই।

আজ শুক্রবার সকালে চট্টগ্রাম নগরের বহদ্দারহাট, চকবাজার, কর্নেলহাট ও আশপাশের বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, মুলা, শিম, বাঁধাকপি, ফুলকপিসহ শীতের বেশ কিছু আগাম সবজি বাজারে উঠেছে। খুচরা বাজারে এসব সবজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকার আশপাশে।

এ ছাড়া পটোল, করলা, গাজর, কাঁকরোল, বেগুন, ঝিঙা, কচুমুখি, বরবটি—এসব সবজির দাম ৭০ থেকে ৯০ টাকার মধ্যে। অন্যান্য সবজির মধ্যে লাউ বিক্রি হয়েছে ৪০ থেকে ৫০ টাকার মধ্যে। এ ছাড়া চালকুমড়া ও মিষ্টিকুমড়া ৪০ থেকে ৪৫ এবং ঢ্যাঁড়স ও চিচিঙ্গা ৬০ থেকে ৬৫ টাকার মধ্যে বিক্রি হয়েছে।

চকবাজার এলাকায় বাজার করতে আসা বেসরকারি চাকরিজীবী মোহাম্মদ শফিকুজ্জামান বলেন, হঠাৎ করে বাজারে সবজির দাম অনেক বেড়েছে। কয়েক পদের সবজি কিনতে চাইলেও কিনতে হচ্ছে দুই-এক পদ।

পাইকারি পর্যায়েও শীতের আগাম সবজির দাম বেশি বলে জানিয়েছেন চট্টগ্রামের বৃহত্তর পাইকারি সবজির আড়ত রিয়াজউদ্দিন বাজারের আড়তদাররা। আজ রিয়াজউদ্দিন বাজারে অধিকাংশ সবজি ৫০ থেকে ৬৫ টাকায় বিক্রি হয়েছে বলে জানিয়েছেন তাঁরা।

রিয়াজউদ্দিন বাজারের সবজির আড়তদার নুরুল ইসলাম প্রথম আলোকে বলেন, সরবরাহ কমে যাওয়ায় সবজির দাম বাজারে অনেক বেশি। দুই-এক সপ্তাহের মধ্যে দাম কিছুটা কমতে পারে।

এখন সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা চলছে। তাই বাজারে মাছের সরবরাহও কমেছে। যেসব মাছ বাজারে পাওয়া যাচ্ছে, সেগুলোর দামও বাড়তি। তাই ক্রেতাদের মধ্যে এসব মাছের চাহিদা কিছুটা কম।

আজ বহদ্দারহাট কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, রুই ও কাতলা আকারভেদে প্রতি কেজি ৩০০ থেকে ৩৮০, পাঙাশ ১৭০ থেকে ২০০, পোয়া ২০০ থেকে ২২০, তেলাপিয়া ১৮০ থেকে ২৭০ ও রুপচাঁদা ৬০০ থেকে ৮০০ টাকায় বিক্রি হয়েছে।

বহদ্দারহাটে মাছ কিনতে আসা ব্যবসায়ী কফিল উদ্দিন বলেন, ‘বাজারে অধিকাংশই হিমায়িত মাছ বিক্রি হচ্ছে। চাষের কিছু মাছ তাজা পাওয়া যাচ্ছে। তেলাপিয়া নিয়েছি এক কেজি, তা–ও দাম বাড়তি।’

Related posts

 ‘গ্লোবাল ওয়েব কল’ ফিচার নিয়ে এসেছে ইমো

Samar Khan

সঞ্চয় ভেঙে খাচ্ছেন পোশাককর্মীরা ?

Suborna Islam

ব্যাংক হলিডে উপলক্ষে ব্যাংকের সব ধরনের লেনদেন বন্ধ আজ

Megh Bristy

Leave a Comment