বিশ্বসর্বশেষ

সংবাদ বিভাগ থেকে কর্মী ছাঁটাই করেছে গুগল

গুগল এবার সংবাদ (নিউজ) বিভাগ থেকে চলতি সপ্তাহেই কয়েক ডজন কর্মী ছাঁটাই করেছে। মন্থর প্রবৃদ্ধি ও অনিশ্চিত সংকটের কারণে প্রতিষ্ঠানটি সম্প্রতি কর্মী ছাঁটাই করছে।

গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ওয়ার্কার্স ইউনিয়নের একজন মুখপাত্র জানিয়েছেন, গুগল নিউজ থেকে চলতি সপ্তাহে অন্তত ৪০ থেকে ৪৫ জন কর্মী চাকরি হারিয়েছেন, তবে তিনি সঠিক সংখ্যা জানাতে পারেননি।

গুগলের একজন মুখপাত্র কর্মী ছাঁটাইয়ের বিষয়টি নিশ্চিত করেছেন, তবে তিনিও ছাঁটাই হওয়া কর্মীদের সঠিক সংখ্যা জানাতে পারেননি। তিনি বলেছেন, এখনো নিউজ বিভাগে শত শত কর্মী কাজ করছেন।

গুগলের এই মুখপাত্র বলেন, ‘আমরা তথ্য ব্যবস্থার প্রতি গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ। আর সংবাদ দীর্ঘমেয়াদি বিনিয়োগের একটি অংশ। আমরা প্রতিষ্ঠানে কিছু অভ্যন্তরীণ পরিবর্তন এনেছি। এতে অল্পসংখ্যক কর্মী ক্ষতিগ্রস্ত হয়েছেন। আমরা এসব কর্মীর ক্রান্তিকালীন সময়, আউটপ্লেসমেন্ট পরিষেবা এবং অন্য কোথাও কাজ পেতে সহায়তা করব।’

গুগল নিউজ হাজারো প্রকাশক ও সাময়িকীর নিবন্ধের লিংক সরবরাহ করে। যাঁরা গুগল সার্চ ব্যবহার করেন, তাঁদের জন্য এটি একটি জনপ্রিয় মেনু। এর মাধ্যমে তাঁরা একটি নির্দিষ্ট বিষয়ের শীর্ষ খবরটি খুঁজে পেতে সহায়তা করে।

ইসরায়েল ও হামাসের মধ্যে চলা সংঘাতের মধ্যেই গুগল এই নতুন করে কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল। এই সংঘাতে ইসরায়েল ও গাজা উভয় পক্ষেরই হাজারো মানুষের প্রাণহানি হয়েছে। ইসরায়েল ও গাজা এবং ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ নিয়ে ওয়েবজুড়ে ভুল ও বিভ্রান্তিকর তথ্য প্রচারিত হয়েছে।

গুগলের মুখপাত্র বলেছেন, ‘এই অভ্যন্তরীণ পরিবর্তনে নিউজে আমাদের ভুল তথ্য এবং তথ্যের মান ও কাজের ওপর কোনো প্রভাব ফেলবে না।’

চলতি বছর গুগল এই নিউজ বিভাগসহ বিভিন্ন বিভাগ থেকে বিপুলসংখ্যক কর্মী ছাঁটাই করেছে। গত জানুয়ারিতে গুগল ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। আর গত মাসে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট মানবসম্পদ বিভাগ থেকে শতাধিক কর্মী ছাঁটাই করেছে। সারা বিশ্বের অফিসগুলো থেকে এসব কর্মী ছাঁটাই করা হয়েছে। এ ছাড়া প্রতিষ্ঠানটিতে নতুন কর্মী নিয়োগেও ধীরগতি চলছে।

Related posts

জেনে নিন কাশির সঙ্গে কোন লক্ষণগুলো দেখলে সাবধান হবেন

Asma Akter

‘আফগানিস্তানকে দেখে শেখা উচিত বাংলাদেশের’ : শেবাগ

Suborna Islam

এলএলএম নিউইয়র্ক টাইমসের মামলার সম্মুখীন

Rubaiya Tasnim

Leave a Comment