ইসলাম ধর্ম

সাহু সিজদা না করে ভুলে সালাম ফেরালে তাঁর করনীয় কি?

Pickynews24

ইসলামি শরিয়তের পরিভাষায় সাহু সিজদা বলা হয় কোনো কারণে ত্রুটিযুক্ত হয়ে পড়া নামাজের শেষ বৈঠকে আত-তাহিয়াত পড়ে শুধু ডান পাশে সালাম ফিরিয়ে দুটি অতিরিক্ত সিজদা করাকে। সাহু সিজদার পর আবার আত-তাহিয়াত পড়ে, দরুদ ও দোয়ায়ে মাসুরা পড়ে ডান ও বাম পাশে সালাম ফিরিয়ে নামাজ শেষ করতে হয়।

নামাজে কোনো ওয়াজিব ছুটে গেলে, কোনো ফরজ দুবার আদায় করলে, কোনো ওয়াজিব পরিবর্তন করলে এবং কোনো ফরজ বা ওয়াজিব আদায়ে দেরি হলে সিজদায়ে সাহু আদায় করতে হয়। সাহু সিজদার মাধ্যমে ওই ভুলগুলোর প্রতিবিধান হয় এবং নামাজ বিশুদ্ধ হয়ে যায়। উপরোক্ত ভুলগুলো হওয়ার পরও সাহু সিজদা আদায় না করলে ত্রুটিযুক্ত নামাজটি আবার পড়ে নেওয়া ওয়াজিব।

কেউ যদি নামাজে সাহু সিজদা ওয়াজিব হওয়ার মতো কোনো ভুল করে, কিন্তু ভুলে সাহু সিজদা না করে সালাম ফিরিয়ে ফেলে, তাহলে নামাজের পরিপন্থী কোনো কাজ যেমন কথা বলা বা উঠে মসজিদে থেকে বের হয়ে যাওয়ার আগ পর্যন্ত সাহু সিজদা করার সুযোগ থাকবে। এর আগে যখনই মনে পড়বে বসে সাহু সিজদা আদায় করবে এবং নিয়ম অনুযায়ী আবার উভয় দিকে সালাম ফিরিয়ে নামাজ শেষ করবে।

সাহু সিজদা না করে ভুলে সালাম ফেরানো প্রসঙ্গে হজরত ইবরাহিম নাখঈ (রহ.) বলেন,

هُمَا عَلَيْهِ حَتّٰى يَخْرُجَ أَوْ يَتَكَلَّمَ.

দুটি সাহু সিজদা তার ওপর আবশ্যক যতক্ষণ সে মসজিদ থেকে বের হয় বা কথা বলে ফেলে। (মুসান্নাফে ইবনে আবি শাইবা: ৪৫১৪)

কারো সাথে কথা বলা বা মসজিদ থেকে বের হওয়ার পর সাহু সিজদার কথা মনে পড়লে ওই ত্রুটিযুক্ত নামাজটি আবার পড়ে নেওয়া ওয়াজিব।

 

Related posts

নাম নিয়ে ব্যঙ্গ করা মারাত্মক গোনাহ

Asma Akter

নামাজের সময়সূচি: ১৩ ফেব্রুয়ারি ২০২৪

Asma Akter

দরিদ্র ভাড়াটিয়ার ভাড়া মাফ করে দিলে জাকাত আদায় হবে?

Asma Akter

Leave a Comment