ইসলাম ধর্ম

যে কাজগুলো করা যাবেনা,কবর জিয়ারতের সময়

Pickynews24

কবর জিয়ারত করা, কবরস্থানে গিয়ে মৃত মুসলমানদের জন্য দোয়া করা ও মৃত্যুর কথা স্মরণ করা সুন্নাত ও সওয়াবের কাজ। রাসুল (সা.) মাঝে মাঝেই সাহাবিদের কবরস্থান জান্নাতুল বাকিতে যেতেন এবং বেশ কিছুক্ষণ সেখানে অবস্থান করতেন, কবরবাসীদের জন্য দোয়া করতেন।

কবরস্থানে গিয়ে অতিরিক্ত আবেগ প্রকাশ ও শরিয়ত-নিষিদ্ধ কাজকর্ম ঠেকাতে একবার রাসুল (সা.) কবর জিয়ারত করতে নিষেধ করেছিলেন। পরবর্তীতে সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়ে তিনি বলেন,

كُنْتُ نَهَيْتُكُمْ عَنْ زِيَارَةِ الْقُبُورِ فَزُورُوهَا فَإِنَّهَا تُزَهِّدُ فِي الدُّنْيَا وتذكر الْآخِرَة
আমি তোমাদেরকে কবর জিয়ারত করতে নিষেধ করেছিলাম। এখন থেকে তোমরা কবর জিয়ারত করতে পারো। কারণ কবর জিয়ারত দুনিয়ার আকর্ষণ কমিয়ে দেয় ও পরকালের কথা স্মরণ করিয়ে দেয়। (সুনানে ইবনে মাজা)

তবে কবরস্থানে গেলে শরিয়তের বিধিনিষেধগুলোও মনে রাখতে হবে। কবরস্থানে গিয়ে কবরে সেজদা করা, কবরে থাকা ওলি বা দরবেশের কাছে কিছু চাওয়া, কবরে থাকা ব্যক্তির জন্য প্রাণী উৎসর্গ করা ইত্যাদি শিরক ও গর্হিত পাপ। এ ছাড়া কবরস্থানে আরও কিছু কাজ করা থেকে বিরত থাকতে বলা হয়েছে বিভিন্ন হাদিসে। এর মধ্যে কয়েকটি হলো,

১. কবরের ওপর বসা

কবরের ওপর বসা নিষেধ। এটা আদবের খেলাফ। রাসুল (সা.) বলেছেন, কবরের ওপর বসার চেয়ে উত্তম হলো আগুনের ওপর বসা যে আগুন কাপড় পুড়িয়ে দিয়ে চামড়া পর্যন্ত জ্বালিয়ে দেবে। (মুসলিম: ৯৭১)

২. কবরের ওপর জুতো পরে হাঁটাহাঁটি করা

কবরের ওপর জুতো পরে হাঁটাহাঁটি করা নিষিদ্ধ। বশির ইবনে খাসাসিয়া (রা.) বলেন, আমি একবার রাসুলের (সা.) সাথে হাঁটছিলাম। তিনি মুসলমানদের একটি কবরস্থানে গিয়ে বললেন, এরা বহু মন্দ কাজ পরিত্যাগে অগ্রগামী হয়েছে, তারপর মুশরিকদের একটি কবরস্থানে গিয়ে বললেন, এরা বহু মঙ্গলময় কাজ পরিত্যাগে অগ্রগামী হয়েছে। তারপর তিনি অন্যদিকে লক্ষ্য করে দেখলেন, এক ব্যক্তি জুতা পায়ে কবরস্থানের মাঝখানে হাটাহাটি করছে। তিনি বললেন, হে জুতা পরিধানকারী, জুতা ফেলে দাও। (সুনানে নাসাঈ: ১০৭)

৩. কবরের দিকে ফিরে নামাজ আদায় করা

কবরের দিকে ফিরে নামাজ আদায় করা থেকে বিরত থাকতে হবে। রাসুল (সা.) বলেছেন, তোমরা কবরের দিকে ফিরে নামাজ আদায় করবে না এবং কবরের ওপর বসবেও না। (সহিহ মুসলিম: ৯৭২)

৪. কবরস্থানে পশু জবাই করা

জাহেলি যুগে আরবরা কবরে পশু জবাই করতো। নবিজি (সা.) কবরে এ রকম পশু জবাই করতে নিষেধ করেন। (আবু দাউদ: ৩,২২২)

৫. কবরস্থানে হাসি-তামাশা করা

কবরস্থানে গিয়ে হাসি-তামাশা ও উল্লাস করা থেকে বিরত থাকতে হবে। রাসুল (সা.) বলেছেন, তোমরা তোমাদের ঘরগুলোকে কবর বানিয়ো না এবং কবরগুলোকে উৎসবের জায়গা বানিয়ো না।’ (আবু দাউদ: ২,০৪২)

Related posts

বনু আজদ গোত্রের এক ব্যক্তির জাকাত উশুলের ঘটনা

Asma Akter

মিথ্যায় ধ্বংস, মিথ্যায় পাপ, মিথ্যায় মোনাফেক, মিথ্যায় অভিশাপ

Asma Akter

নামাজের সময়সূচি: ৩০ এপ্রিল ২০২৪

Asma Akter

Leave a Comment