সর্বশেষ

মেয়াদোত্তীর্ণ গাড়ি চলছে সড়কে ৫ লাখের বেশি

Pickynews24

ফিটনেসবিহীন গাড়িও আছে। ২২ অক্টোবর নিরাপদ সড়ক দিবস উপলক্ষে গতকাল রাজধানীর বিআরটিএ ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেছেন, দেশে বর্তমানে মেয়াদোত্তীর্ণ গাড়ির সংখ্যা ৫ লাখেরও বেশি। যদিও এর মধ্যে ৩০ শতাংশ রাস্তায় চলে না।

এ সময় উপস্থিত ছিলেন রোড সেফটি উইংয়ের পরিচালক শেখ মোহাম্মদ মাহবুব ই রব্বানী। গত সাত বছর দিবসটি পালন করে কোনো উন্নতি হয়েছে কি সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বিআরটিএ চেয়ারম্যান বলেন, দেশে সড়কের পরিমাণ বেড়েছে। এতে চালকরা দ্রুত গতিতে গাড়ি চালাচ্ছে। একই সঙ্গে বেড়েছে জনসংখ্যা এবং গাড়ির সংখ্যাও। মহাসড়কে অযান্ত্রিক বাহনের সংখ্যাও কম নয়। এসব কারণে সড়কে দুর্ঘটনার সংখ্যা কমছে না বরং বাড়ছে। এগুলো নিয়ন্ত্রণে সবাইকে সচেতন হতে হবে। নুর মোহাম্মদ বলেন, নিরাপদ সড়ক দিবস উপলক্ষে বিনামূল্যে চোখ পরীক্ষা করা হচ্ছে। ২৮৯ চালকের চোখ পরীক্ষা করে ১৬৪ জনের মধ্যে ভীষণ সমস্যা পাওয়া যায়, চোখের অন্যান্য সমস্যা পাওয়া যায় ৫৯ জনের ও চোখের কন্ট্রাক্ট সমস্যা পাওয়া যায় আটজনের মধ্যে।

২৪৯ চালকের মধ্যে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় রক্তচাপ সমস্যা পাওয়া যায় ৪৭ জনের। এ ছাড়া ব্লাড সুগার সমস্যা পাওয়া যায় ৬৯ জনের, ধুমপানজনিত সমস্যা পাওয়া যায় ১০৯ জনের মধ্যে।

চেয়ারম্যান বলেন, দিবসটি উপলক্ষে জিরো পয়েন্ট থেকে শিক্ষা ভবন হয়ে হাই কোর্ট মোড় পর্যন্ত, মৎস্য ভবন মোড়, ফার্মগেট থেকে এয়ারপোর্ট পর্যন্ত, সার্ক ফোয়ারা, শেরাটন মোড়, বিজয় সরণি, তেজগাঁও ফ্লাইওভার থেকে সওজ ভবন ছাড়াও রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ব্যানার, ফেস্টুন ও পোস্টার দিয়ে সজ্জিত করা হবে।

Related posts

আলোচনার মাঝেই তাপসের সিনেমার লুক প্রকাশ করলেন বুবলী

Suborna Islam

রাশিফল ২০২৪: কেমন যাবে বছরটা আপনার

Suborna Islam

জানুয়ারিতেই দেয়া হবে সাড়ে ২৪ লাখ স্মার্টকার্ড

Samar Khan

Leave a Comment