রেসিপিলাইফ স্টাইলসর্বশেষ

দুধ দিয়ে খুব সহজেই তৈরি করা যায় এমন ৩টি রেসিপি

বাড়িতে দুধ থাকলেই বানানো যায় নানা রকম মিষ্টান্ন। রেসিপি দিয়েছেন শুভাগতা দেবাশীষ

কাঁচা সন্দেশ

উপকরণ: দুধ ২ লিটার, চিনি ৩ টেবিল চামচ, লেবুর রস ১ কাপের ৩ ভাগের ১ ভাগ, এলাচগুঁড়া আধা চা-চামচ।

প্রণালি: দুধ একবার জ্বাল দিয়ে চুলার আঁচ কমিয়ে দিন। ধীরে ধীরে লেবুর রস দিতে হবে। সবুজ পানি বের হলে চুলা নিভিয়ে দিন। ধীরে ধীরে নাড়তে হবে। সব দুধ ছানা হলে পাতলা কাপড়ে ছেঁকে নিন। ছানার কাপড় ঝুলিয়ে রাখতে হবে যেন পানি পড়ে যায়। তারপর চিনির সঙ্গে অল্প পরিমাণে পানি দিতে হবে, যেন চিনি ভেজা ভেজা হয়। মৃদু আঁচে চুলায় দিয়ে নাড়লে চিনি গলে চটচটে শিরা হবে। তারপর চুলা নিভিয়ে দিন। ছানা ও এলাচগুঁড়া দিয়ে নেড়ে শিরায় মেশাতে হবে। সঙ্গে সঙ্গে থালায় ঢেলে হাত দিয়ে হালকাভাবে চেপে বসিয়ে দিন। চারদিকে সমানভাবে চেপে চারকোনা আকারে কেটে নিন। বরফি আকারে কেটে ইচ্ছেমতো সাজিয়ে পরিবেশন করুন।

রাবড়ি

উপকরণ: দুধ ৪ লিটার, চিনি ২০০ গ্রাম, জাফরান অল্প পরিমাণ, কাঠবাদাম পরিমাণমতো।

প্রণালি: লোহার বড় কড়াইয়ে দুধ জ্বাল দিতে হবে। ফুটে উঠলে ১০ মিনিট নেড়ে আরও কিছুক্ষণ জ্বাল দিতে হবে। চিনি দিন। মৃদু আঁচে ঢাকনা না দিয়ে চুলায় রেখে দিন। দুধের ওপরে ভারী সর জমলে চামচ দিয়ে সর সরিয়ে কড়াইয়ের গায়ে লাগিয়ে রাখতে হবে। এভাবে দেড় থেকে দুই ঘণ্টা পরপর দুধের ওপর থেকে সর সরিয়ে কড়াইয়ে লাগিয়ে রাখুন। দুধ খুব ঘন হয়ে দুই কাপের মতো হলে কাঠবাদাম ও জাফরান দিয়ে চুলা থেকে নামিয়ে ফেলতে হবে। এবার ইচ্ছেমতো সাজিয়ে পরিবেশন করুন।

কালাকাঁদ

উপকরণ: দুধ ২ লিটার, চিনি আধা কাপ, লেবুর রস আধা কাপ, বাদামকুচি পরিমাণমতো, গুঁড়া দুধ (মিল্ক পাউডার) ২ টেবিল চামচ।

প্রণালি: ১ লিটার দুধ একবার জ্বাল দিয়ে চুলার আঁচ কমিয়ে দিন। ধীরে ধীরে লেবুর রস দিতে হবে। সবুজ পানি বের হলে চুলা নিভিয়ে দিন। ধীরে ধীরে নাড়তে হবে। সব দুধ ছানা হলে ছাঁকনিতে ঢেলে ঠান্ডা পানিতে ধুয়ে নিতে হবে। কিছুক্ষণ ছাঁকনিতে রেখে দিন। বাকি দুধ চুলায় দিয়ে ভালো করে জ্বাল দিন। এবার তরল দুধে গুঁড়া দুধ মেশাতে হবে। চুলার আঁচ কমিয়ে আরও কিছুক্ষণ নাড়াচাড়া করে নিন। ছানাটা ঢেলে দিন। ছানা দেওয়ার পর দুধ ভালোমতো শুকিয়ে গেলে চিনি দিয়ে দিন। পুরো সময় চুলার আঁচ কম থাকবে। চিনি দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিন। ঘি মাখানো প্লেটে ছানা ঢেলে দিন। মিশ্রণটি চামচ বা খুন্তি দিয়ে ভালো করে চেপে দিতে হবে। এবার চারকোনা আকারে কেটে সাজিয়ে পরিবেশন করতে হবে।

Related posts

শপথ নিয়েছেন অভিনেতা রুদ্রনীল, ২০২৪ সালেই বিয়েটা সেরে ফেলবেন !

Megh Bristy

এ বছর মহাকাশে গেল কে-কে?

Megh Bristy

হজের নিবন্ধন শুরু হবে ১৫ নভেম্বর থেকে

Suborna Islam

Leave a Comment