টেক নিউজতথ্যপ্রযুক্তিসর্বশেষ

হ্যাকারদের থেকে বাচার উপায়

সাধারণত হ্যাকাররা ফোনে রোজগারের লোভনীয় বিজ্ঞাপন দেখিয়ে তাদের জাল ছড়ান। এই কারণে ফোন হ্যাক হওয়ার কারণে বারবার ফোনে বিজ্ঞাপন দেখায়। এমনকি নোটিফিকেশনে অথবা ফুল স্ক্রিনে বিজ্ঞাপন দেখানো হয় অনেক সময়। কীভাবে বুঝবেন আপনার ফোন হ্যাক হয়েছে!

♦ স্মার্টফোনে আপডেটেড অ্যান্টিভাইরাস বা অ্যান্টিম্যালওয়্যার স্ক্যানার ডাউনলোড করুন। আর ইতোমধ্যে ডাউনলোড করা থাকলে, তা আপডেট করুন। ম্যালওয়্যার বা অন্যান্য সফটওয়্যারকে ফোন থেকে বের করে দেয় এই ধরনের অ্যান্টিভাইরাস।

♦ নজর রাখুন আপনার স্মার্টফোনের দিকে। কোনো অস্বাভাবিক কার্যকলাপ হলে সাবধান হোন। যেমন-অ্যাপগুলো নিজে থেকেই চলছে, অতিরিক্ত ব্যাটারি খরচ হচ্ছে, প্রচুর পরিমাণে নেটওয়ার্ক ডাটা ব্যবহার হয়ে যাচ্ছে, অডিও রেকর্ডিং, অজানা মেসেজ ইত্যাদি আসে। এ ধরনের কোনো কার্যকলাপ হওয়ার অন্যতম কারণ হচ্ছে ফোন হ্যাক হওয়া।

 

♦ অ্যাপ বা ভার্সন চেক করুন। যদি ফোনে হঠাৎই কোনো অ্যাপ ডাউনলোড হয়ে আছে, তাহলে হতে পারে ফোনটি হ্যাক হয়েছে। আপনি ডাউনলোড করেননি এমন অ্যাপ যদি ফোনে থাকে, তবে দেখার সঙ্গে সঙ্গে সেটিকে ফোন থেকে মুছে ফেলুন।

♦ পুরনো ও অপ্রয়োজনীয় অ্যাপ ব্যবহার করবেন না। ফোন থেকে সেগুলো সরিয়ে ফেলুন। যদি সেগুলো ব্যবহার করে থাকেন তাহলে আপডেট দিন।

♦ অনেক সময় ফোন অতিরিক্ত গরম হয়ে যায়। এটিকে আমরা তেমন কিছু না ভেবেই এড়িয়ে যাই। তবে এটি একেবারেই করবেন না। ফোন হঠাৎ কোনো কারণ ছাড়াই গরম হয়ে যাওয়া হ্যাক হওয়ার লক্ষণ।

Related posts

বাইডেনর চিঠি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে !

Megh Bristy

অন্যকে ক্ষমার গুণ থাকা মুমিনের জন্য উচ্চ মর্যাদা ও সম্মান পাওয়ার একটি আমল।

Asma Akter

জেনে নিন শীতের সময় মাছ খেলে কী কী উপকার মিলবে

Asma Akter

Leave a Comment