ঢাকার খবরবাংলাদেশেসর্বশেষ

ঢাকা দূষিত শহরের তালিকায় শীর্ষে

বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে পৌছেছে রাজধানী ঢাকা । সোমবার সকাল ১০টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) স্কোর ১৮৩ নিয়ে রাজধানীর বায়ুর মান অস্বাস্থ্যকর হয়ে পরেছে। একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে তা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়।

দিল্লি ১৭৭ একিউআই স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে। ১৭১ একিউআই স্কোর নিয়ে তালিকার তৃতীয় স্থানে চীনের সাংহাই শহর ও ১৬৯ স্কোর নিয়ে চতুর্থ স্থানে পাকিস্তানের শহর লাহোর।

বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে তথ্য দেয়। পাশাপাশি, সেই শহরের বাসিন্দাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

 

একিউআই ৫০ থেকে ১০০ এর মধ্যে স্কোর থাকলে তাকে মধ্যম বা গ্রহণযোগ্য পর্যায় হিসেবে বিবেচনা করা হয়। আর শূন্য থেকে ৫০ এর মধ্যে একিউআই ভালো হিসেবে বিবেচিত হয়। একিউআই স্কোর ১০১ থেকে ১৫০ হলে সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর ধরা হয় এবং ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে অস্বাস্থ্যকর বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ একিউআই স্কোরকে খুব অস্বাস্থ্যকর বলে মনে করা হয় এবং ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। দীর্ঘদিন বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

Related posts

টেকনাফে এক জোড়া ইলিশের দাম হাঁকানো হচ্ছে ১১ হাজার টাকা

Rishita Rupa

বিশ্ব অর্থনীতি নির্ভর করে যে কোডে!

Megh Bristy

অবশেষে ভিসা হাতে পেলেন শাকিব, শুরু হচ্ছে ‘দরদ’ মিশন

Suborna Islam

Leave a Comment