ইসলাম ধর্ম

সুমামাহ্‌র (রা.) ইসলাম গ্রহণ

Pickynews24

হজরত আবু হুরায়রা (রা.)-এর বরাতে এই হাদিসের বর্ণনা আছে।

আবু হুরায়রা (রা.) বলেন, একদিন রাসুলুল্লাহ (সা.) একদল অশ্বারোহীকে নাজদের দিকে পাঠিয়েছিলেন। এর পর তাঁরা বনু হানিফা বংশের এক লোককে ধরে নিয়ে এল। তার নাম সুমামাহ্ বিন উসাল। তিনি ছিলেন ইয়ামামা শহরবাসীদের নেতা। মসজিদের স্তম্ভগুলোর একটিতে সাহাবিরা তাঁকে বাঁধলেন।

রাসুল (সা.) তাঁর সঙ্গে কথা বলতে এলেন। বললেন, হে সুমামাহ্, আমাদের সম্পর্কে আপনার ধারণা কী?

তিনি জবাব দিলেন, আপনার সম্পর্কে আমার ধারণা খুব উত্তম। আপনি আমাকে হত্যা করলে আমি তার যোগ্য (অর্থাৎ, আমার মতো অপরাধীকে আপনি হত্যা করতে পারেন। অথবা আমাকে খুন করলে তার বদলা নেওয়া হবে।) আর হত্যা না করে যদি সৌজন্য প্রদর্শন করেন, তাহলে আপনি একজন কৃতজ্ঞ লোকের প্রতি সৌজন্য প্রদর্শন করবেন। যদি ধন–সম্পদ চান, তাহলে যতটা আপনি চান, আপনাকে (তা) দেওয়া হবে।

এ উত্তর শুনে তিনি তাঁকে ছেড়ে দিলেন।

পর দিন এসে নবী (সা.) আবারও একই প্রশ্ন করলেন। সুমামাহ্‌ও প্রথম দিন যা বলেছিলেন, সেই উত্তরই দিলেন। এ দিনও নবী (সা.) কিছু না বলে চলে গেলেন।

তৃতীয় দিন নবী (সা.) এসে আবার প্রথম দুই দিনের মতোই প্রশ্ন করলেন। সুমামাহ্‌ও উত্তরে প্রথম দুই দিনের উত্তরেরই পুনরাবৃত্তি করলেন।

এই দিন এসে মহানবী (সা.) সাহাবিদের বললেন, সুমামাহ্‌র বাঁধন খুলে দাও।

বাঁধনমুক্ত সুমামাহ্‌ মসজিদের কাছে এক খেজুরবাগানে গিয়ে গোসল করলেন। তারপর মসজিদে নববিতে ঢুকে পড়লেন, ‘আমি সাক্ষ্য দিচ্ছি যে এক আল্লাহ ছাড়া কোনো সত্য মাবুদ নেই। আরও সাক্ষ্য দিচ্ছি যে মুহাম্মদ তাঁর বান্দা ও তাঁর প্রেরিত রাসুল।’ অর্থাৎ তিনি ইসলাম গ্রহণ করলেন।

তারপর তিনি মন্তব্য করলেন, হে মুহাম্মদ (সা.), আল্লাহর কসম, এর আগে আপনার চেহারা আমার কাছে সবচেয়ে অপ্রিয় ছিল; অথচ আজ আপনার চেহারা আমার কাছে সবচেয়ে প্রিয় বলে মনে হচ্ছে। আল্লাহর কসম, আপনার ধর্ম আমার কাছে সবচেয়ে অপ্রিয় ছিল, অথচ আজ আপনার ধর্মই (আমার কাছে) সবচেয়ে প্রিয় বলে মনে হচ্ছে। আল্লাহর কসম, আপনার শহর আমার কাছে সবচেয়ে বেশি অপ্রিয় ছিল, কিন্তু আজ আপনার শহর আমার কাছে সবচেয়ে বেশি প্রিয় মনে হচ্ছে। আপনার অশ্বারোহী দল যখন আমাকে গ্রেপ্তার করে, তখন আমি ওমরাহর উদ্দেশ্যে বের হয়েছিলাম। এখন এ ব্যাপারে আপনার রায় কী?

নবী (সা.) তাঁকে শুভ সংবাদ দিয়ে তাঁকে ওমরাহ করার অনুমতি দিলেন।

অনুমতি পেয়ে তিনি ওমরাহ করার উদ্দেশ্যে মক্কার দিকে রওয়ানা হলেন। তিনি মক্কায় উপস্থিত হলে এক লোক তাঁকে বলল, শেষকালে আপনি ধর্মত্যাগী হয়ে গেলেন?

উত্তরে তিনি বললেন, না, বরং রাসুলুল্লাহ (সা.)–এর কাছে আত্মসমর্পণ করেছি। স্বেচ্ছায় ইসলাম গ্রহণ করেছি। আর শোনো, আল্লাহর কসম, যতক্ষণ পর্যন্ত না আল্লাহর রাসুল (সা.)–এর অনুমতি না পাওয়া যাবে, ভবিষ্যতে আমার এলাকা থেকে গমের একটা দানাও তোমাদের কাছে যাবে না।

বুখারি, হাদিস: ৪,৩৭২; মুসলিম, হাদিস: ৪,৬৮৮

Related posts

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আজ শেষ হবে

Asma Akter

আজকের নামাজের সময়সূচি: ২৩ মার্চ ২০২৪

Asma Akter

নামাজের সময়সূচি: ১৯ অক্টোবর ২০২৩

Asma Akter

Leave a Comment