লাইফ স্টাইলসর্বশেষ

স্বাস্থ্যকর, উজ্জ্বল ত্বক বজায় রাখতে এই 5টি খাবার এড়িয়ে চলুন

Pickynews24

বিশেষজ্ঞদের মতে, আপনার খাদ্যাভ্যাস পরিবর্তন করা ব্রণকে দূরে রাখতে সাহায্য করতে পারে। আপনি ব্রণ প্রতিরোধ করতে চাইলে যে খাবারগুলি এড়িয়ে চলা উচিত সে সম্পর্কে জানতে আমরা বিশেষজ্ঞদের কাছে পৌঁছেছি।

সম্প্রতি, মাহিমা সেথিয়া, একজন পুষ্টিবিদ এবং স্বাস্থ্য প্রশিক্ষক, পাঁচটি খাদ্য আইটেমের একটি তালিকা শেয়ার করেছেন যা সম্ভাব্য ব্রণ হতে পারে। একটি ইনস্টাগ্রাম পোস্টে, তিনি নববধূদের এই অপরাধীদের থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন:

1. হুই প্রোটিন সম্পূরক: হুই প্রোটিন এবং ব্রণের মধ্যে একটিPickynews24 সম্ভাব্য যোগসূত্র রয়েছে, কারণ এটি IGF-1 হরমোন বাড়াতে পারে।

2. দুধ: দুগ্ধজাত পণ্য ত্বকের জন্য সমস্যাযুক্ত হতে পারে, তাই উদ্ভিদ-ভিত্তিক দুধে স্যুইচ করার কথা বিবেচনা করুন।

3. কর্ন ফ্লেক্স: ভুট্টা, চিনি, উচ্চ ফ্রুক্টোজ কর্ন সিরাপ (এইচএফসিএস) এবং মল্টের স্বাদ সহ কর্ন ফ্লেক্সের মূল উপাদানগুলিতে উচ্চ গ্লাইসেমিক ইনডেক্স (জিআই) উপাদান রয়েছে।

4. পরিশোধিত শস্য: সাদা রুটি এবং পাস্তার মতো খাবার আপনার রক্তে শর্করার দ্রুত বৃদ্ধি ঘটায়।

5. মিষ্টান্ন: মিষ্টি খাওয়ার ফলে আপনার শরীরের ইনসুলিনের মাত্রা বেড়ে যেতে পারে।

এই বিষয়ে বিস্তারিত জানার জন্য, গুরুগ্রামের সিকে বিড়লা হাসপাতালের চর্মরোগ বিশেষজ্ঞ ডাঃ সীমা ওবেরয় ব্যাখ্যা করেছেন যে উচ্চ গ্লাইসেমিক সূচকযুক্ত খাবার রক্তে শর্করার দ্রুত বৃদ্ধি ঘটিয়ে ব্রণকে ট্রিগার করতে পারে। “এই খাবারগুলি অত্যধিক ওজন বৃদ্ধি এবং ইনসুলিন প্রতিরোধে অবদান রাখতে পারে, যা পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম (PCOS) এবং ব্রণের মতো অবস্থার একটি কারণ হতে পারে।”

ডাঃ ওবেরয় ব্রণ প্রতিরোধে সাহায্য করার জন্য তাজা ফল, শাকসবজি, গোটা শস্য এবং ফাইবার সমৃদ্ধ স্বাস্থ্যকর খাদ্য বজায় রাখার পরামর্শ দিয়েছেন। তিনি জিঙ্কের গুরুত্বও তুলে ধরেন, যা ব্রণ মোকাবেলায় উপকারী হতে পারে। ওটমিল, মটরশুটি, গাজর, বাদাম এবং স্যামনের মতো খাবারে ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা ব্রণ প্রতিরোধে সাহায্য করতে পারে।

Related posts

ইসরায়েলের নজর কেন গাজার আল শিফা হাসপাতালেই

Suborna Islam

জেনে নিন কীভাবে হোয়াটসঅ্যাপে স্ক্রিন শেয়ার করবেন?

Asma Akter

মোহাম্মদ শামিকে বিয়ের প্রস্তাব পাঠালেন পায়েল

Suborna Islam

Leave a Comment