অর্থ-বাণিজ্যঅর্থনীতিতথ্যপ্রযুক্তিবিশেষ সংবাদসর্বশেষ

‘টুইটারের ভেরিফায়েড প্রোফাইলের জন্য মাসে ৮ ডলার লাগবে’

বিনামূল্যে টুইটারে নীল টিক চিহ্নসহ ভেরিফায়েড প্রোফাইল পাওয়ার দিন শেষ। এমনটাই জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা ও বিশ্বের সবচেয়ে ধনী ইলন মাস্ক।

আজ বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে জানা গেছে, টুইটারের ভেরিফায়েড প্রোফাইল বজায় রাখতে ভোক্তাদের মাসে ৮ মার্কিন ডলার খরচ করতে হবে।

প্রায় ৪৪ বিলিয়ন ডলারে সামাজিক যোগাযোগমাধ্যমটি কিনে নেওয়ার পর ইলন মাস্ক জানান, এ ধরনের উদ্যোগ ‘প্রতারক ও ভুয়া অ্যাকাউন্টধারীদের পরাজিত’ করার জন্য জরুরি।

গুরুত্বপূর্ণ ব্যক্তিদের টুইটারে প্রোফাইলে ব্যবহারকারীর নামের পাশে নীল রঙের টিক চিহ্ন থাকে। এখনো এ সুবিধা যাচাই সাপেক্ষে বিনামূল্যে পাওয়া যাচ্ছে।

ইলন মাস্ক আরও জানিয়েছেন, যারা অর্থের বিনিময়ে টুইটারের ভেরিফায়েড গ্রাহক হবেন, তাদেরকে সার্চ ও রিপ্লাইয়ের ক্ষেত্রে প্রাধান্য দেওয়া হবে। তারা অন্য ব্যবহারকারীদের তুলনায় ৫০ শতাংশ কম বিজ্ঞাপন দেখবেন।

‘খেয়ালী ধনকুবের’ হিসেবে পরিচিত মাস্ক টুইটার বার্তায় বলেন, ‘জনগণের হাতে ক্ষমতা দেওয়া হোক! মাসে ৮ ডলারের বিনিময়ে নীল (টিক চিহ্নসহ প্রোফাইল) পাবেন।’

তিনি ভেরিফায়েড প্রোফাইলের বর্তমান যাচাই প্রক্রিয়ার সমালোচনা করে একে ‘প্রভু বনাম প্রজা নির্বাচনের প্রক্রিয়া’ বলে অভিহিত করেন।

প্রচলিত নিয়ম অনুসারে, টুইটারের যাচাই প্রক্রিয়ায় নীল টিক পেতে হলে ব্যবহারকারীদের অনলাইনে আবেদন করতে হয়। এ ধরনের প্রোফাইল সাধারণত খ্যাতিমান তারকা, রাজনীতিবিদ ও সাংবাদিকদের দেওয়া হতো। এতে মানুষ সহজে বুঝতে পারে কোনটি প্রকৃত প্রোফাইল।

২০০৯ সালে ‘ভুয়া প্রোফাইল’ কমানোর বিষয়ে যথেষ্ট উদ্যোগ নিচ্ছে না—এমন অভিযোগে টুইটারের বিরুদ্ধে মামলা করা হলে প্রতিষ্ঠানটি ভেরিফায়েড প্রোফাইল সেবা চালু করে।

বিশ্লেষকদের মতে, ইলন মাস্কের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে টুইটারের ব্যবসায়িক অবকাঠামোর উন্নয়ন করা। প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে মুনাফার মুখ দেখছে না।

মাস্ক জানিয়েছেন, তিনি টুইটারের আয়ের জন্য বিজ্ঞাপনের ওপর নির্ভরতা কমাতে চান।

ইতোমধ্যে কয়েকটি বড় ব্র্যান্ড টুইটারে বিজ্ঞাপন দেওয়া স্থগিত রেখেছে। একটি প্রথম সারির বিজ্ঞাপনী সংস্থা বিবিসিকে জানিয়েছে, নতুন সিদ্ধান্ত নেওয়ার আগে তারা মাস্কের বিজ্ঞাপন কৌশল দেখতে চান।

প্রথমে গুজব ছড়িয়েছিল নীল টিক চিহ্নের জন্য মাসে ২০ ডলার করে গুণতে হতে পারে। অনেকেই এই সিদ্ধান্তে নাখোশ হওয়ার কথা জানান।

লেখক স্টিফেন কিং টুইটে জানান, ভেরিফায়েড প্রোফাইলের জন্য মাসে ২০ ডলার দেওয়া তো দূরে থাক, তিনি মনে করেন টুইটারেরই উচিৎ ‘তাকে অর্থ দেওয়া’।

কিং এর টুইটের উত্তরে ইলন মাস্ক বলেছিলেন, ‘আমাদেরকেও বিল পরিশোধ করতে হয়!’

Related posts

মিষ্টি ফ্যাটি লিভারের অন্যতম এক কারণ

Asma Akter

স্নায়ুর রোগ নিরাময়ে মানব মস্তিস্কে বসবে ব্রেইন চিপ

Samar Khan

জেনে নিন শীতে ঠান্ডা পানিতে গোসল করা কেন ঝুঁকিপূর্ণ?

Asma Akter

Leave a Comment