তথ্যপ্রযুক্তিসর্বশেষ

হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জারে ও ইন্সটাগ্রামে সেলিব্রিটিদের এআই প্রোফাইল আনছে মেটা

প ডগ, মিস্টার বিস্ট, কেন্ডাল জেনার, চার্লি ডিআমালোর মতো সেলিব্রিটিদের ব্যক্তিত্ব তুলে ধরে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) দিয়ে তৈরি এমন সোশ্যাল মিডিয়া প্রোফাইল আনছে মেটা। হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার, ইনস্টাগ্রামে এসব প্রোফাইলের সঙ্গে বার্তা আদান-প্রদান করা যাবে। এরকম ২৮টি এআই অ্যাভাটার নিয়ে আসছে মেটা, যার প্রতিটিতে আলাদা চরিত্র আছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় গত বুধবার বার্ষিক ‘কানেক্ট’ সম্মেলনে নতুন পণ্য ও ফিচার আনার ঘোষণা দিয়েছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। এতে এআই অ্যাসিস্ট্যান্টসহ নতুন হেডসেট, স্মার্ট গ্লাস প্রর্দশন করা হয়। নতুন ইমেজ জেনারেশন টুল ‘ইএমইউ’-এরও নানা ফিচারের সুবিধাও তুলে ধরা হয়।

ডিভাইস ও প্ল্যাটফর্মে এআইভিত্তিক নানা ফিচার যুক্ত করছে মেটা। মেটার লার্জ ল্যাংগুয়েজ মডেল ‘লামা ২’ এর ওপর ভিত্তি করে ফিচারগুলো তৈরি হয়েছে।

মেটা বলছে, বিং সার্চ ইঞ্জিনের সাহায্য নিয়ে এআই অ্যাসিস্ট্যান্ট টেক্সটের মাধ্যমে বিভিন্ন তথ্য দিতে পারবে। নির্দেশনা দিলে ছবি তৈরি করে দেবে মেটা এআই। শপিং লিস্ট তৈরি থেকে গ্রুপ চ্যাটে বন্ধুদের সঙ্গে পাহাড়ে হাইকিং করার পরিকল্পনা বা রেসিপি তৈরির মত কাজে এটি সাহায্য করবে। চ্যাটবক্সে ‘@MetaAI /imagine’  টাইপ করে নির্দেশনা দিয়ে এআই অ্যাসিস্ট্যান্টকে কাজে লাগানো যাবে।

এআই অ্যাসিস্ট্যান্টের পাশাপাশি মেটা ডিজিটাল জগতে খ্যাতিমান ও সাংস্কৃতিক ব্যক্তিত্বের আদলে ২৮টি এআই অ্যাভাটার নিয়ে আসছে। এসব চরিত্রের মাধ্যমে হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও মেসেঞ্জারে চ্যাট করা যাবে। এদের মধ্যে ডোয়াইন ওয়েড, নাওমি ওসাকা, প্যারিস হিলটনের মতো বিখ্যাত তারকাসহ আরও অনেকে আছেন।

নতুন ছবি তৈরির টুলটিকে ‘এক্সপ্রেসিভ মিডিয়া ইউনিভার্স’ বা ‘ইএমইউ’ হিসেবে নামকরণ করেছে মেটা। হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামে টেক্সটের মাধ্যমে নির্দেশনা দিলে টুলটি খুব দ্রুত স্টিকার তৈরি করে দিতে পারে।

মার্ক জাকারবার্গ দাবি করছে, স্টিকারগুলো ‘উচ্চমানের ও দেখতে বাস্তব মনে হবে’। স্টিকারগুলো তৈরি করতে ইএমইউর এক মিনিটও নয়, মাত্র ৫ সেকেন্ডে সময় লাগে। কাস্টম স্টিকারগুলো সামনের মাস থেকে হোয়াটসঅ্যাপ, ইনস্ট্রাগাম, মেসেঞ্জার ও ফেসবুক স্টোরিতে প্রথমে ইংরেজি ভাষাভাষীদের জন্য চালু করা হবে।

ইএমইউ টুলের প্রযুক্তি ব্যবহার করে ছবি সম্পাদনার টুল নিয়ে আসবে মেটা। ‘রিস্টাইল’ ও ‘ব্যাকড্রপ’নামের দুটি ফিচার এই টুলে থাকবে। রিস্টাইলের মাধ্যমে উপযুক্ত নির্দেশনা দিয়ে কাস্টম ফিল্টার তৈরি করা যাবে। আবার ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা যাবে ব্যাকড্রপ ফিচারের মাধ্যমে। তবে টুলটি দিয়ে ছবি তৈরি করলে তাতে ওয়াটারমার্ক (জলছাপ) থাকবে, যার মাধ্যমে বোঝা যাবে ছবিটি এআই দিয়ে তৈরি। টুলটি কবে লঞ্চ করা হবে এ সম্পর্কে কোনো তথ্য দেয়নি মেটা।

Related posts

পানি গরম করার সময় দগ্ধ হয়ে গৃহিণীর মৃত্যু

Suborna Islam

‘৩০ ফেব্রুয়ারি’- ইতিহাসে যে দিনটি একবারই এসেছিল

Megh Bristy

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো ভারত ও চীন

Megh Bristy

Leave a Comment