তথ্যপ্রযুক্তিসর্বশেষ

সম্প্রতি হ্যাকাররা নতুন ফাঁদ পেতেছে টেলিগ্রামে।

বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টেলিগ্রাম। সম্প্রতি হ্যাকাররা নতুন ফাঁদ পেতেছে টেলিগ্রামে। ব্যবহারকারীদের বলা হয়, সংস্থায় টাকা জমা করলে এক বছরের মধ্যে সেই টাকা দ্বিগুণ হয়ে যাবে। যখনই কোনো ব্যবহারকারী লোভে পড়ে টাকা জমা করেন তখনই হ্যাকাররা তা তুলে নিচ্ছে। ফলে লাভ তো দূরের ব্যাপার আসল টাকাটাও হারাচ্ছেন তারা।

টেলিগ্রাম গ্রুপটিতে তৈরি করা হয়েছিল ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক পদ্ধতি কাজে লাগিয়ে। এই নেটওয়ার্ক কাজে লাগিয়ে কোনো কাজ করা হলে, তার আইপি অ্যাড্রেস খুঁজে পাওয়া বেশ কঠিন। অর্থাৎ ওই পদ্ধতির মাধ্যমে কোন জায়গা থেকে গ্রুপ তৈরি করা হয়েছে, তা জানা বেশ মুশকিল। ওই নেটওয়ার্কের মাধ্যমে পুলিশ দেখে প্রথমে দুবাইয়ে বসে খোলা হয়েছে গ্রুপটি। এরপরেই স্ক্যামারদের হদিশ পেতে কোন-কোন ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা পড়েছে এবং তা কোথায় কোথায় পাঠানো হয়েছে তাও জানা যায়।

জেনে নিন কীভাবে টেলিগ্রামে প্রতারনার হাত থেকে রক্ষা পেতে পারেন-

>> কম সময়ে টাকা দ্বিগুণ করার বার্তা দিলে তাতে সাড়া দেবেন না। তাহলেই প্রতারণার মুখে পড়তে হবে। তাই এই সব মেসেজ বা গ্রুপে ভুলেও নিজেকে রাখবেন না।

>> কোনো লিঙ্কে ক্লিক করবেন না। অনলাইনে প্রতারণার অনেক ঘটনা বাড়ছে। তাই কোনো অজানা লিঙ্কে ভুলেও ক্লিক করবেন না।

>> যে কোনো ওয়েবসাইট ভিজিট করবেন না। ওয়েবসাইডে ভিজিট করতে বা ডাউনলোড করতে সেটির ডোমেইন ভালোভাবে পরীক্ষা করে দেখুন, ঠিক আছে কি না।

>> টেলিগ্রাম, হোয়াটসঅ্যাপ কিংবা কোনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম আপনাকে বিনিয়োগের কথা বলবে না অথবা কোনো প্রতিষ্ঠানও এভাবে আপনাকে মেসেজ পাঠাবে না। তাই সতর্ক থাকুন। এমন মেসেজ পেলে এড়িয়ে যান।

>> হঠাৎ করে কোনো অচেনা হোয়াটসঅ্যাপ বা টেলিগ্রাম গ্রুপে কেউ যুক্ত করলে, সঙ্গে সঙ্গে সেই গ্রুপ থেকে বেরিয়ে যান।

Related posts

জেনে নিন সন্তানদের কত বছর পর্যন্ত দুধ পান করাবেন

Asma Akter

যুবকের মৃত্যু হলো ৩৩ তলার বারান্দা থেকে সিগারেটের ছাই ফেলতে গিয়ে

Rubaiya Tasnim

খাওয়ার সুন্নত পদ্ধতি ও বিধান

Asma Akter

Leave a Comment