আমেরিকাসর্বশেষ

উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে,ব্রাজিলের আমাজনে ১৪ জন নিহত

ব্রাজিলের আমাজন অঞ্চলে একটি ছোট আকারের উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ১৪ আরোহীর সবাই নিহত হয়েছেন। গতকাল শনিবার জনপ্রিয় পর্যটন শহর বার্সেলোসে ঝোড়ো আবহাওয়ার মধ্যে অবতরণের চেষ্টা করার সময় উড়োজাহাজটি বিধ্বস্ত হয়। আমাজোনাস রাজ্যের নিরাপত্তা কর্মকর্তা ভিনিসিয়াস আলমিদা এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন।

আলমিদা বলেন, উড়োজাহাজটি যখন বার্সেলোসের আকাশসীমায় পৌঁছায়, তখন অনেক বৃষ্টি হচ্ছিল। পরিষ্কার করে কিছু দেখা যাচ্ছিল না। এমন পরিস্থিতিতে পাইলট অনিচ্ছাকৃতভাবে রানওয়ের মাঝখানেই উড়োজাহাজটির অবতরণ শুরু করেন। তখন এটি রানওয়ে পেরিয়ে সামনের দিকে চলে যায় এবং বিধ্বস্ত হয়। নিহত ১৪ জনের মধ্যে ১২ জন যাত্রী আর ২ জন ক্রু।

প্রাথমিক তদন্তে জানা গেছে, উড়োজাহাজটির যাত্রীদের সবাই ব্রাজিলের নাগরিক। তাঁরা মাছ ধরার প্রতিযোগিতায় অংশ নিতে ওই অঞ্চলে ভ্রমণ করছিলেন। আমাজোনাস রাজ্য সরকারের বিবৃতিতে এসব তথ্য জানানো হয়। শুরুতে বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছিল, উড়োজাহাজটিতে মার্কিন নাগরিকেরা ছিলেন।

দুই ইঞ্জিনের ইএমবি-১১০ উড়োজাহাজটি ব্রাজিলের প্রতিষ্ঠান এমব্রায়েরের তৈরি।
আমাজোনাস রাজ্যের রাজধানী মানাউস থেকে উড়োজাহাজটি বার্সেলোসের দিকে রওনা করেছিল। এটি প্রায় ৯০ মিনিটের ফ্লাইট।

স্থানীয় কর্মকর্তারা বলেছেন, উড়োজাহাজটি বিধ্বস্ত হওয়ার সময়ে আরও দুটি উড়োজাহাজ বার্সেলোসের আকাশসীমায় ছিল। তবে আবহাওয়ার কারণে এটি মানাউসে ফিরে যায়।

কর্তৃপক্ষ বলেছে, ব্রাজিলের বিমানবাহিনী ও পুলিশ ঘটনার তদন্ত করবে। স্থানীয় কর্মকর্তারা বলেছেন, মরদেহগুলো শনাক্তের জন্য আজ রোববার আমাজোনাস রাজ্যের রাজধানী মানাউসে নিয়ে যাওয়া হবে। ওই অঞ্চলে রাতের বেলা উড়োজাহাজ ওড়া ও অবতরণের অনুমতি না থাকায় গতকাল উদ্ধার হওয়ার পরপরই মরদেহগুলো সেখানে নেওয়া যায়নি।

গতকাল রাজ্যের নিরাপত্তা কর্মকর্তা আলমিদা বলেন, ‘কাল (রোববার) ভোর পাঁচটার দিকে তদন্তকারী এবং জরুরি সেবা বিভাগের কর্মকর্তাদের নিয়ে বিমানবাহিনীর একটি উড়োজাহাজ মানাউস থেকে রওনা করবে। আশা করা হচ্ছে, রোববার আমরা মরদেহগুলো মানাউসে আনতে পারব এবং ফরেনসিক পরীক্ষা করাতে পারব। এরপর মরদেহগুলো তাদের পরিবারের কাছে তুলে দেওয়া যাবে।’

Related posts

সমাধানের উপায় জানুন, এসি থেকে দুর্গন্ধ এড়াতে

Asma Akter

মেয়ের বিয়েতে সাবেক দুই স্ত্রীর সাথে আমিরের এ কি কাণ্ড ?

Suborna Islam

যেকোনো বয়সেই চাকরি দেবে বাংলালিংক

Samar Khan

Leave a Comment