অর্থ-বাণিজ্যঅর্থনীতিবাংলাদেশেসর্বশেষ

বকেয়া বেতনের দাবিতে গাজীপুরে পোশাকশ্রমিকদের বিক্ষোভ, কারখানা বন্ধ

বকেয়া বেতনের দাবিতে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা এলাকার নায়াগ্রা টেক্সটাইল কারখানার শ্রমিকেরা বিক্ষোভ মিছিল করেছেন। আজ শনিবার কারখানার মূল ফটক বন্ধ করে বিক্ষোভ করেন সহস্রাধিক শ্রমিক। ঘটনার পর ১৮ সেপ্টেম্বর বেতন দেওয়ার ঘোষণা দিয়ে এক দিনের জন্য কারখানা বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

শিল্প পুলিশ ও কারখানার শ্রমিকেরা জানান, চন্দ্রা ত্রিমোড়া এলাকার নায়াগ্রা টেক্সটাইল কারখানায় প্রতি মাসের ৫ তারিখে শ্রমিকদের বেতন দেওয়া হয়। কিন্তু চলতি মাসে ৫ তারিখ পেরিয়ে গেলেও কর্তৃপক্ষ শ্রমিকদের বেতন পরিশোধ করেনি। শ্রমিকেরা বেতনের দাবি নিয়ে কারখানা কর্তৃপক্ষের কাছে গেলে তারা নানা টালবাহানা করতে থাকে। এ সময় কর্তৃপক্ষ শ্রমিকদের জানায়, উৎপাদন করা পোশাক সময়মতো রপ্তানি করতে না পারায় পর্যাপ্ত টাকা নেই। পরে ১০ সেপ্টেম্বর বেতন দেওয়ার কথা জানায় কর্তৃপক্ষ।

শ্রমিকেরা জানান, ১০ সেপ্টেম্বর পার হয়ে গেলেও কর্তৃপক্ষ এখনো বেতন দিচ্ছে না। গত বৃহস্পতিবার বিকেলে শ্রমিকেরা বেতনের দাবিতে কারখানায় বিক্ষোভ করলে খবর পেয়ে গাজীপুর শিল্প পুলিশ ঘটনাস্থলে এসে শ্রমিকদের বুঝিয়ে শান্ত করে। পুলিশ মালিকপক্ষের সঙ্গে কথা বলে বেতন দেওয়ার আশ্বাস দিলে শ্রমিকেরা ওই দিন বাড়িতে ফিরে যান। এক দিন বন্ধের পর আজ সকালে শ্রমিকেরা কারখানায় গিয়ে আবার বেতনের দাবি জানান। এ সময় শ্রমিকেরা কাজ বন্ধ রেখে কারখানার ভেতরে বিক্ষোভ মিছিল করতে থাকেন। খবর পেয়ে শিল্প পুলিশ, থানা-পুলিশ কারখানায় গিয়ে শ্রমিকদের শান্ত করে। পরে পুলিশ মুঠোফোনে মালিকের সঙ্গে কথা বলে ১৮ সেপ্টেম্বর বেতন দেওয়ার ঘোষণা দেয়। এ ঘটনার পর কারখানা এক দিনের জন্য ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ।

জানতে চাইলে নায়াগ্রা টেক্সটাইল কারখানার প্রশাসনিক কর্মকর্তা রাশেদ আহম্মেদ বলেন, ‘আমরা আশা করছি ১৮ সেপ্টেম্বর শ্রমিকদের বেতন পরিশোধ করতে পারব। আগামী মঙ্গলবার থেকে কারখানায় কাজ চলবে।’

গাজীপুর শিল্প পুলিশের ইনচার্জ পরিদর্শক নিতাই চন্দ্র সরকার বলেন, কারখানার মালিক শ্রমিকদের বেতন না দিয়ে নানাভাবে কালক্ষেপণ করছিলেন। পরে মালিকের সঙ্গে কথা বলে বিষয়টি সমাধান করে দেওয়া হয়েছে

Related posts

ইসরায়েলি হামলায় গাজায় নিহত সংখ্যা বেড়ে ১৮,৬০০

Suborna Islam

মন্ত্রণালয়ের অধীনে কাস্টমস বন্ড কমিশনারেট পদে ০৮ জনকে নিয়োগ

Asma Akter

অসুস্থতার কারণে রোগীর নামাজের ফিদিয়া দিতে হবে কি?

Asma Akter

Leave a Comment