তথ্যপ্রযুক্তিসর্বশেষসারাদেশ

৩০০ কিলোমিটার চলবে ই-স্কুটার এক চার্জে

বৈদ্যুতিক বাইক-স্কুটারের জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে। অনেকেই জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় নতুন করে বৈদ্যুতিক বাইক কিনছেন। বাইক নির্মাতা সংস্থাগুলো একের পর এক বৈদ্যুতিক বাইক আনছে বাজারে। এবার আইএমই নতুন বৈদ্যুতিক স্কুটার সামনে এনেছে। যার নাম আইএমই র‌্যাপিড। সংস্থার দাবি, এক চার্জেই ৩০০ কিলোমিটার চলবে স্কুটারটি।

বৈদ্যুতিক স্কুটারটিতে দেওয়া হয়েছে ২ কিলোওয়াট আওয়ারের ইলেকট্রিক মোটর এবং ৬০ ভোল্টের ব্যাটারিতে ২৬/৫২/৭২ অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি অপশনে পাওয়া যাবে স্কুটারটি। এটি একাধিক রেঞ্জের ভেরিয়েন্টসহ বাজারে এনেছে সংস্থা। প্রথম ভেরিয়েন্টে রেঞ্জ মিলবে ফুল চার্জে ১০০ কিলোমিটার, দ্বিতীয় ভেরিয়েন্টে ২০০ কিলোমিটার এবং তৃতীয় মডেলে ফুল চার্জে ৩০০ কিলোমিটার রেঞ্জ পাওয়া যাবে।

স্কুটারের সর্বোচ্চ গতি ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। আরও রয়েছে ডিস্ক ব্রেক এবং একাধিক স্মার্ট ফিচার। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, সব গ্রাহকদের জন্য যানবাহনের ঝামেলা মুক্ত পরিষেবা দেওয়ার সুবিধার্থে বেঙ্গালুরু শহরজুড়ে ওয়ারেন্টি ও খুচরো যন্ত্রাংশ উপলব্ধ থাকবে। পাশাপাশি আগামী দিনে আরও অনেক সহরে এই স্কুটার লঞ্চ করার পরিকল্পনা নিয়েছে সংস্থা।

ভারতীয় বাজারে এ স্কুটারের দাম শুরু হয়েছে ৯৯ হাজার থেকে ১ লাখ ৪৮ হাজার রুপি পর্যন্ত। তিনটি ভ্যারিয়েন্টে পাওয়া যাবে বৈদ্যুতিক স্কুটারটি।

Related posts

বন্ধ হলো সাকিবের রেস্টুরেন্ট

Samar Khan

আগামীকাল থেকে শুরু ‘কুয়াশা উৎসব’ নজরুল বিশ্ববিদ্যালয়ে

Megh Bristy

হাসপাতালে ভর্তি ডিপজল, কিন্তু কেন?

Suborna Islam

Leave a Comment