তথ্যপ্রযুক্তিবিশ্বসর্বশেষ

৫উপায়ে চেনা যাবে,ভুয়া ওয়েবসাইট

বর্তমানে বিশ্বের সব মানুষ বুঁদ হয়ে আছে ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়ায়। আট থেকে আশি সবাই ব্যবহার করছেন ইন্টারনেট। নানান প্রয়োজনে ব্যবহার করছেন বিভিন্ন ওয়েবসাইট। এখন শপিং থেকে শুরু করে হাসপাতাল, ব্যাংকসহ বিভিন্ন কাজে বা তথ্য জানতে ওয়েবসাইট ভিজিট।

যারা নিয়মিত বিভিন্ন ওয়েবসাইট ভিজিট করেন তারা একটি বিষয় নিশ্চয়ই জানেন, যে ওয়েবসাইটে ঢুকতে আপনার মেইল আইডি চাওয়া হয়। পরে যেন তাদের বিভিন্ন সুযোগ সুবিধা এবং অফার সম্পর্কে আপনাকে জানাতে পারে। তবে এর মাধ্যমে প্রতারকরা হ্যাক করতে পারে আপনার মেইল আইডি। চুরি করতে পারে ব্যক্তিগত তথ্য।

ভুয়া ওয়েবসাইটের সাহায্যেই ছড়ানো হয় প্রতারণার জাল। যদিও এই ওয়েবসাইটগুলোকে আসল ওয়েবসাইটের মতোই দেখতে হয়। অনেকেই আসল বা নকল ওয়েবসাইট চিনতে পারেন না। তখনই তৈরি হয় সমস্যা। কয়েকটি কৌশল জানা থাকলে খুব সহজেই ভুয়া ওয়েবসাইট চিনতে পারবেন-

অ্যাড্রেস বার চেক করুন
আপনি যে ওয়েবসাইট ভিজিট করছেন, তার অ্যাড্রেস বার চেক করতে হবে। যদি এতে ‘এইচটিটিপিএস’ থাকে তাহলে বুঝতে হবে সেটি নিরাপদ ওয়েবসাইট। একটা সাইটে ‘এস’ থাকা মানেই তা নিরাপদ, ‘এস’ না থাকলে সেই ওয়েবসাইট ভিজিট করা উচিত নয়।

ওয়েবসাইটের গ্রামার চেক করুন
ওয়েবসাইটেও ইউআরএল ভালোভাবে খেয়াল করুন। কোনো বানান ভুল আছে কি না। যদি ইউআরএলে কোনো ব্যাকরণগত ভুল দেখেন বা বাক্যটি সম্পূর্ণরূপে আপনাকে দেখানো না হয়, বা যদি কোনো বানান ভুল থাকে, তাহলে সেই ওয়েবসাইটের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন থেকে যায়।

অ্যাবাউট আস এবং কন্ট্যাক্ট আস চেক করুন
কোনো ওয়েবসাইট নিয়ে যদি আপনার মনে সন্দেহ থাকে, তাহলে তার অ্যাবাউট আস এবং কন্ট্যাক্ট আস অপশনটা ভালো করে পরীক্ষা করুন। এখান থেকে আপনি ওয়েবসাইট, সেই সাইটের ডেভেলপার-সহ কর্মীদের সম্পর্কে জানতে পারেন। আবার সেই সংস্থার লিংকডইন ও অন্যান্য সোশ্যাল মিডিয়া প্রোফাইলগুলোও চেক করে নিতে পারেন।

পপ-আপ এবং বিজ্ঞাপন
একটা ওয়েবসাইটে ঢুকে আপনি যদি প্রচুর বিজ্ঞাপন এবং পপ-আপ দেখতে পান, তাহলে সেগুলির কোনোটিতে ক্লিক করবেন না। ব্রাউজারও বন্ধ করুন। আপনি যদি এগুলো মানতে না পারেন, তাহলে সাইবার কেলেঙ্কারিতে ফেঁসে যেতে পারেন।

অনলাইন ওয়েবসাইট চেকার ব্যবহার করুন
অনলাইনে বেশ কিছু চেকার ওয়েবসাইট রয়েছে, যারা অন্যান্য সাইটের সত্যতা যাচাই করে। সেই অনলাইন চেকারগুলো থেকে জানা যায়, কোন সাইট আসল আর কোনটি নকল। আপনাকে প্রতারণামূলক ওয়েবসাইটের শিকার হওয়া থেকে আটকাতে পারে এই চেকারগুলো।

Related posts

কক্সবাজার মেরিন ড্রাইভ সড়কে শুরু হয়েছে ছাদখোলা ট্যুরিস্ট বাসের।

Megh Bristy

ইরানের কারান্তরীণ মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মদী পেলেন শান্তিতে নোবেল

Megh Bristy

করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘জেএন.১’, সতর্ক থাকার পরামর্শ

Suborna Islam

Leave a Comment