বাংলাদেশেশিক্ষাসর্বশেষস্বাস্থ্য

ডেঙ্গু প্রতিরোধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ, শিক্ষাপ্রতিষ্ঠানে

সারাদেশে ডেঙ্গুর প্রাদুর্ভাবে মশা নিধন ও শিক্ষা প্রতিষ্ঠানের আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার নির্দেশ দিয়েছিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। এবার তা বাস্তবায়নে কঠোর নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। একইসঙ্গে বিশেষ সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ এবং তা বাস্তবায়নের নির্দেশও দেওয়া হয়।

বুধবার (১৩ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব মো. গোলাম জাকারিয়ার সই করা এ সংক্রান্ত নির্দেশনা মাউশি, ইউজিসি ও শিক্ষা বোর্ডগুলোতে পাঠানো হয়।

এতে বলা হয়, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলামের সভাপতিত্বে গত ১০ আগস্ট ভার্চুয়াল প্লাটফর্মে বিশেষ সভা হয়। সভায় সিদ্ধান্ত হয়েছে, সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা, মশক নিধন ও ডেঙ্গু প্রতিরোধে করণীয় সম্পর্কে বিশেষ সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করতে হবে।

এদিকে ওই সভায় সব সরকারি-বেসরকারি দপ্তর, তাদের আবাসিক এলাকাগুলো স্ব স্ব কর্তৃপক্ষ নিজ উদ্যোগে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখবেন ও মশার প্রজনন রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়। এক্ষেত্রে প্রয়োজনে সিটি করপোরেশন, পৌরসভাসহ সব স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সহায়তা গ্রহণ করবেন।

সভার এসব সিদ্ধান্ত বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অধীনস্থ বিভিন্ন দপ্তরকে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

 

Related posts

ডিমের নতুন রেসিপি-

Asma Akter

বিমানবন্দরের কর্মীরাই যাত্রীর ব্যাগ থেকে চুরি করেছেন ডলার

Rubaiya Tasnim

৪৬৫ কিলোমিটার চলবে টাটার ই-কার এক চার্জেই

Asma Akter

Leave a Comment