আন্তর্জাতিকসর্বশেষ

হাডসন নদীতে ৩১৫ মাইল সাঁতার কাটলেন তিনি

নদীদূষণের বিষয়ে সচেতনতা বাড়াতে যুক্তরাষ্ট্রের হাডসন নদীতে ৩১৫ মাইল (৫০০ কিলোমিটার) সাঁতার কেটেছেন যুক্তরাজ্যের সাঁতারু লুইস পিউ। গতকাল বুধবার তিনি ৩১৫ মাইল সাঁতারের এই ভ্রমণ শেষ করেন।

বিশ্বের বিভিন্ন দেশে নদীদূষণের বিষয়ে সচেতনতা বাড়াতে কয়েক দশক ধরে কাজ করছেন পিউ। এক দশক আগে জাতিসংঘ সাগরদূষণ বন্ধে সচেতনতা সৃষ্টি করতে তাঁকে বিশেষ পৃষ্ঠপোষক নিয়োগ দেয়।

পিউ (৫৩) বলেন, ৫০ বছর আগে বিশ্বের দূষিত নদীগুলোর অন্যতম ছিল হাডসন।
হাডসন উপত্যকা থেকে শুরু করে নিউইয়র্ক নগর পর্যন্ত দীর্ঘ সাঁতার শেষ করার পর পিউ সাংবাদিকদের বলেন, ‘আমাদের পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর নদী দরকার।’
পিউ বলেন, ‘স্ট্যাচু অব লিবার্টি এবং এর টর্চ সবার প্রিয়। ওই টর্চের দিকে তাকিয়ে প্রথম আমার এই পরিকল্পনা। জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় সম্ভবত একটু পরিষ্কার পানীয় জল পান করা। আর সে কারণেই আমার এই পরিকল্পনা।’

পিউ নিউইয়র্কের অতীত শিল্প এলাকার কথা তুল ধরে বলেন, একসময় দূষণে দিন দিন এই নদীর পানির রং পরিবর্তিত হয়েছে। কী ধরনের রং বা দূষিত বর্জ এই নদীতে ফেলা হয়েছে, তার ওপর নির্ভর করে পানির রং পরিবর্তন হয়েছিল।

তবে কয়েক দশকের দূষণবিরোধী পদক্ষেপের পর পিউ নিজে এই নদীতে নিরাপদে সাঁতার কাটতে পেরেছেন। তিনি আশা করেন, তাঁর মাসব্যাপী সাঁতার কাটা দেখে আরও অনেকে উৎসাহিত হবেন।

যুক্তরাজ্যের এই সাঁতারু বলেন, এখানে যা ঘটছে, তা দেখে অনেকে উৎসাহিত হতে পারেন এবং নিজেকে বলতে পারেন, ‘তাঁরা যদি হাডসন নদীতে সাঁতার কাটতে পারেন, তাহলে আমরাও আমাদের নদীতে এভাবে সাঁতার কাটতে পারি। আমাদের নদীও রক্ষা পেতে পারে।’

এর আগে পিউ নদীদূষণের বিরুদ্ধে সচেতনতা বাড়াতে অ্যান্টার্কটিকা, উত্তর মেরু ও লোহিত সাগরে সাঁতার কেটেছেন।

পিউ এমন একসময় হাডসন নদীর ৩১৫ মাইল সাঁতার কেটে নিউইয়র্ক শহরে এলেন, যখন সেখানে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে বিশ্বনেতারা সেখানে আসছেন। এই অধিবেশন চলাকালে ঐতিহাসিক হাই সি’স ট্রিটি সই হতে পারে।

Related posts

বেলের শরবত এর কিছু স্বাস্থ্যকরী উপকারিতা

Megh Bristy

নামাজের সময়সূচি: ২৯ জানুয়ারি ২০২৪

Asma Akter

ঘরে আগুন দিলেন বাবা, স্ত্রী-সন্তানদের বন্দি রেখে

Megh Bristy

Leave a Comment