তথ্যপ্রযুক্তিসর্বশেষ

হোয়াটসঅ্যাপে চালু হলো চ্যানেলস সুবিধা

‘চ্যানেলস’ নামের ব্রডকাস্ট টুল চালু করেছে হোয়াটসঅ্যাপ। ‘একমুখী’ এই যোগাযোগ টুলের মাধ্যমে সহজে একাধিক ব্যক্তির কাছে হালনাগাদ তথ্য জানানোর পাশাপাশি জরিপও চালানো যাবে। ফলে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান নিজস্ব চ্যানেলের সদস্যদের একসঙ্গে হালনাগাদ তথ্য জানানো ছাড়াও বিভিন্ন বিষয়ে তাঁদের মতামত নিতে পারবেন। একমুখী হওয়ায় সদস্যরা চ্যানেলের কোনো পোস্টে মন্তব্য করতে পারবেন না, তবে চাইলে প্রতিক্রিয়া জানাতে পারবেন।

হোয়াটসঅ্যাপের মূল প্রতিষ্ঠান মেটার তথ্যমতে, নতুন এ সুবিধা ব্যবহারের জন্য হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপের হালনাগাদ সংস্করণে আপডেটস নামের ট্যাব যুক্ত করা হয়েছে। এ ট্যাবে ক্লিক করলেই হোয়াটসঅ্যাপে থাকা জনপ্রিয় বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের চ্যানেলের নাম ও যোগ দেওয়ার লিংক দেখা যাবে। লিংকে ক্লিক করে পছন্দের চ্যানেলের সদস্য হতে হবে।

চ্যানেলস সুবিধা ব্যবহারকারীদের নিরাপত্তায় তাঁদের ফোন নম্বর গোপন রাখা হবে বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ। ফলে চ্যানেল নির্মাতা বা সদস্যদের ফোন নম্বর কেউ জানতে পারবেন না। এমনকি চ্যানেলের সদস্যদের কোনো পরিচিতিও দেখতে পারবেন না চ্যানেল নির্মাতারা। চ্যানেলের বার্তা বা ছবিগুলো এন্ড–টু–এন্ড এনক্রিপটেড আকারে পাঠানো না হলেও সেগুলো ৩০ দিন পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে।

চ্যানেলস সুবিধা জনপ্রিয় করতে জনপ্রিয় বিভিন্ন প্রতিষ্ঠান ও তারকাদের সঙ্গে কাজ শুরু করেছে হোয়াটসঅ্যাপ। এরই মধ্যে বিভিন্ন দেশের গণমাধ্যমসহ তারকা ও খেলোয়াড়েরা নিজস্ব চ্যানেল চালু করেছেন। পর্যায়ক্রমে সব ব্যবহারকারী চ্যানেল তৈরির সুযোগ পাবেন। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা গুরুত্বপূর্ণ তথ্য একসঙ্গে বেশিসংখ্যক মানুষের কাছে পাঠানোর সুযোগ পাওয়ায় দ্রুত এ সুবিধা জনপ্রিয়তা পাবে বলে ধারণা করা হচ্ছে।

Related posts

মাত্র 1849 টাকায় কিনতে পারবেন 23,999 টাকার শাওমি ফোন

Rubaiya Tasnim

কেন মোবাইল ফোন ব্যবহার করেন না এই অভিনেতা

Mehedi Hasan

রাসুল (সা.) বলেছেন, ‘শীতকাল মুমিনের বসন্তকাল

Asma Akter

Leave a Comment