স্বাস্থ্য

ডায়াবেটিস নিয়ন্ত্রণে নতুন ওষুধ বাজারে নিয়ে এলো এক্‌মি ল্যাবরেটরিজ

দেশে ডায়াবেটিস চিকিৎসায় যুগান্তকারী মাইলফলক সৃষ্টিতে ওমারি, ইমেগ্লি, গ্লিফো -এম নামে নতুন তিনটি ওষুধ ছয়টি মাত্রায় বাজারে নিয়ে এলো দেশের অন্যতম শীর্ষস্থানীয় ওষুধ কোম্পানি দি এক্‌মি ল্যাবরেটরিজ লিমিটেড।

সোমবার দুপুরে রাজধানীর অভিজাত ঢাকা ক্লাব-এর স্যামসন এইচ চৌধুরী সেন্টারে এক বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে এই ওষুধ তিনটি বাজারজাত করার কথা ঘোষণা করা হয়। অনুষ্ঠানের স্লোগান ছিল ডায়াবেটিস আনবাউন্ড: নতুন এক আগামী গড়ায়, বিজয় আনবো ডায়াবেটিস প্রতিরোধে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি জাতীয় অধ্যাপক এ কে আজাদ খান। এছাড়াও আরও অনেক স্বনামধন্য চিকিৎসক উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির (বাডাস) সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান বলেন, বাংলাদেশে টাইপ ২ ডায়াবেটিস চিকিৎসায় ওমারি ওষুধটি সকলের ক্রয় ক্ষমতার মধ্যে পাওয়া যাবে। আর ইমেগ্লি ডায়াবেটিস চিকিৎসায় নতুন একটি ওষুধ এবং এই বিষয়ে ভবিষ্যতে বিস্তর গবেষণার সুযোগ রয়েছে, যা ডায়াবেটিসের মতো জটিল রোগের চিকিৎসায় এক অনন্য সংযোজন।

টাইপ–২ ডায়াবেটিসে আক্রান্ত অর্ধেকের বেশি রোগীর ডায়াবেটিস নিয়ন্ত্রণে নেই। ওমারি, ইমেগ্লি, গ্লিফো -এম ওষুধ তিনটি রক্তের গ্লুকোজ নিয়ন্ত্রণ, বিটাসেলের ফাংশনের উন্নতি ঘটানো, ইনসুলিন তৈরিতে এবং মাইটোকন্ড্রিয়াল ফাংশনকে বাড়াতে কার্যকর ভূমিকা রাখবে। ডায়াবেটিসের মতো জটিল রোগের চিকিৎসায় ওষুধ তিনটি এক অনন্য সংযোজন। বলা বাহুল্য যে ওমারি দেশে তৈরি প্রথম ডায়াবেটিস নিয়ন্ত্রণকারী ওষুধ যা সপ্তাহে কেবল এক বারই খেতে হয়।

দেশে নতুন নতুন ওষুধ তৈরির ক্ষেত্রে দি এক্‌মি ল্যাবরেটরিজ লিমিটেড অগ্রণী ভূমিকা পালন করে চলেছে। ডায়াবেটিস রোগীদের জন্য নতুন এই ওষুধ বাজারে নিয়ে আসা উদাহরণ সৃষ্টিকারী ও ব্যতিক্রমী একটি উদ্যোগ । কার্যকর ও সময় উপযোগী যে কোনো ওষুধ অল্প সময়ে মানুষের হাতে তুলে দেওয়ার জন্য দি একমি ল্যাবরেটরিজ লিমিটেড চেষ্টা করে আসছে। নতুন এই ওষুধ তিনটি সেই ধারাবাহিক প্রচেষ্টারই অংশ।

Related posts

বাড়িতে করতে পারবেন ৮টি স্বাস্থ্য পরীক্ষা

Asma Akter

মুখের ভেতরে মাংসপিণ্ড ও গলায় ব্যথা হতে পারে ক্যানসারের লক্ষণ

Asma Akter

করলা জুস: পুষ্টি, উপকারিতা এবং এটি কীভাবে তৈরি করবেন

admin

Leave a Comment