লাইফ স্টাইল

চা ও কফি পানে যেসব ক্ষতি হয় শরীরের

অনেকের মধ্যে প্রশ্ন থাকে—চা বা কফি পানের সঙ্গে সঙ্গে কি পানি পান করা উচিত? গবেষকরা বলছেন চা বা কফি পানের সঙ্গে সঙ্গে পানি পানের অভ্যাস শরীরের জন্য ভয়ংকর ক্ষতিকর। এতে দাঁতের ক্ষয়ের সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। স্বাভাবিকভাবে গরম ও ঠান্ডা খাবার একসঙ্গে খাওয়া ঠিক নয়। দাঁত শিরশির করে।

চা বা এ জাতীয় গরম পানীয় পানের পর পর পানি পান করলে পাইরিয়া নামক রোগ হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া অ্যাসিডিটির ব্যথাও হতে পারে।

কোকিলাবেন ধীরুভাই আম্বানি হসপিটাল ও মেডিকেল রিসার্স ইন্সটিটিউটের এক প্রতিবেদনে বলা হয়েছে, চায়ের পিএইচ ভ্যালু ৬ ও কফির ৫। এটি অ্যাসিডিটি বাড়িয়ে থাকে। একই সঙ্গে আলসার ও ক্যানসারের মতো কঠিন রোগের কারণ হয়ে দাঁড়ায়। বিপরীতে পানি শরীরকে হাইড্রেট রাখে।

এছাড়া চা পানের পর পানি পান করলে বদহজম ও লুজ মোশনের মতো সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। আবার কখনো কখনো ঠান্ডা লাগার মতো সমস্যা হয়। কারও কারও গলা ব্যথাও হয়ে থাকে।

চা বা কফি পানের পর পর পানি পান করলে নাক দিয়ে রক্ত পড়ার মতো সমস্যা হয়। এ ধরনের লক্ষণ বা সমস্যা দেখা দিলে সময় না নিয়ে তাৎক্ষণিক চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

চায়ের পর পানি পানে দাঁতেরও সমস্যা হয়। দাঁতে পচনের সমস্যা দেখা দিয়ে থাকে। এ কারণে অনেকের দাঁতের হলদে ভাব ও সংবেদনশীলতার মতো সমস্যা দেখা দিয়ে তাকে।

Related posts

খালি পেটে যে সব খাবার গুলো বর্জন করবেন

Rishita Rupa

জেনে নিন ফাঁকা দাঁতের সমস্যা সমাধানের উপায়

Asma Akter

শীতে পা ফাটা থেকে মুক্তি পেতে যা করণীয়

Suborna Islam

Leave a Comment