স্বাস্থ্য

মায়ের কিডনি মেয়ের দেহে প্রতিস্থাপন

এই প্রথম বাংলাদেশে মায়ের দেওয়া কিডনি মেয়ের দেহে সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে বলে জানিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতাল কর্তৃপক্ষ। আইনি প্রক্রিয়া শেষে গত ১ আগস্ট কিডনি প্রতিস্থাপন করা হয়।

কিশোরী শ্রাবণী (১৭) কিডনি ফেইলর হওয়ায় দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। অসহায় মা মনোয়ার বেগম কোনো উপায়ন্ত না পেয়ে নিজের কিডনি দান করলেন মেয়েকে। তাতেই প্রাণে বাঁচল ফরিদপুরের কিশোরী শ্রাবণী।

বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের রেনাল ট্রান্সপ্লান্ট ইউনিটের প্রধান অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলালসহ ৩১ চিকিৎসক শ্রাবণীর কিডনি প্রতিস্থাপনসহ চিকিৎসা কার্যক্রমে অংশ নেন।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) সকালে হাসপাতালের ৬ষ্ঠ তলায় কিডনি দাতা ও গ্রহীতার ছাড়পত্র প্রদান উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কিডনি গ্রহীতা ও দাতাকে ফুলেল শুভেচ্ছা ও কেক কেটে বিদায় জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

উপাচার্য বলেন, আজ আমাদের অন্য রকম একটি দিন কাটল। এখানে কিডনি দাতা মা ও গ্রহীতা মেয়ে হাসিমুখে বসে আছে। এমন হাসিমাখা মুখ সব রোগীর ক্ষেত্রে আমরা দেখতে চাই।

Related posts

একদিনে হাসপাতালে ৬ ডেঙ্গু রোগী ভর্তি

Rishita Rupa

রাতের খাবার আগে খাওয়া উচিত, যে পাঁচটি কারণে

Asma Akter

স্কুলে স্বাস্থ্য পরীক্ষা করবে খুদে চিকিৎসকেরা, শুরু হবে ১৭ সেপ্টেম্বর থেকে

Rubaiya Tasnim

Leave a Comment