সর্বশেষ

অতিবৃষ্টিতে বেড়েছে কাপ্তাইয়ের বিদ্যুৎ উৎপাদন

কাপ্তাই জলবিদ্যুৎ,অতিবৃষ্টি
অতিবৃষ্টি আশীর্বাদ হয়েছে রাঙামাটির কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের জন্য। টানা বৃষ্টির ফলে কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি পাওয়াতে প্রতিদিন বাড়ছে বিদ্যুৎ উৎপাদন।

বুধবার (৯ আগস্ট) সন্ধ্যা নাগাদ বিদ্যুৎ উৎপাদন বেড়ে দাঁড়িয়েছে ১৯২ মেগাওয়াটে।

গত পাঁচদিন ধরে টানা বৃষ্টি হওয়ায় ছোট হরিণ, বড় হরিয়ান, বরকল, নানিয়ারচর, মারিশ্যা, লংগদুসহ অন্যান্য এলাকার পাহাড়ি ঢলে বেড়েছে কাপ্তাই কৃত্রিম হ্রদের পানি। এতে করে পূরণ হয়েছে পানির অভাব।

জানা যায়, কাপ্তাই পিডিবিতে নির্মিত পাঁচটি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৩০ মেগাওয়াট। এর মধ্যে চলমান ১ নম্বর ইউনিটে ৪০ মেগাওয়াট, ২ নম্বর ইউনিটে ৪০ মেগাওয়াট, ৩ নম্বর ইউনিটে ৩৭ মেগাওয়াট, ৪ নম্বর ইউনিটে ৩০ মেগাওয়াট ও ৫ নম্বর ইউনিটে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের বলেন, ‘গত কয়েক দিনের বৃষ্টি এবং পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই হ্রদে পানির পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। রুলকার্ভ অনুযায়ী কাপ্তাই হ্রদে এই মুহূর্তে ৯০.৯২ ফুট মীন সী লেভেল পানি থাকার কথা। কিন্তু হ্রদে আজ পানি রয়েছে ৯২,৫৬ ফুট মীন সী লেভেল। এজন্য বিদ্যুৎ উৎপাদনও বৃদ্ধি পেয়েছে।’  
কাপ্তাই বিদ্যুৎ উন্নয়ন বোর্ড থেকে উৎপাদিত ১৯২ মেগাওয়াট  বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে বলে নিশ্চিত করেন এ কর্মকর্তা।

Related posts

জনবল নিয়োগ এনআরবি ব্যাংক লিমিটেডে

Asma Akter

‘অপারেশন জ্যাকপট’ সিনেমা থেকে বাদ জায়েদ, থাকছেন নিপুণ

Suborna Islam

যেসব লক্ষণ দেখলে বুঝবেন বাড়িতে গ্যাস লিকেজ হয়েছে

Suborna Islam

Leave a Comment