সর্বশেষ

আমের এত দাম

মিয়াজাকি জাতের আম

সাধারণত এক কেজি আমের দাম ৭০ থেকে ২০০ টাকা বা এর কিছু বেশি হয়ে থাকবে। কিন্তু কখনো কি ভাবা যায়, এক কেজি আমের দাম আড়াই লাখ টাকারও বেশি। ভাবনার বাইরে হলেও বাস্তবেই এমন দামি আম রয়েছে। বিশ্বের বিরল প্রজাতির এই আমের নাম ‘মিয়াজাকি’।জাপানের মিয়াজাকি নামক স্থানে এই আমের চাষ শুরু। ১৯৭০-এর দশকের শেষ দিকে এই জাতের আম প্রচলিত হয়। জায়গার নাম অনুসারেই আমের জাতের নামকরণ করা হয়েছে মিয়াজাকি। বৈজ্ঞানিক নাম হচ্ছে ‘তাইয়ো নো টোমাগো’ (Taiyo-no-tomago)। এছাড়া ‘এগ অব সানসাইন’ (Egg of Sunshine) নামেও পরিচিত এই আম।

অধিক মূল্যের কারণে বিশ্বজুড়ে ব্যাপক পরিচিতি এই জাতের আমের। একটি আমের দামই বিশ হাজার টাকা ছাড়িয়ে যায়। আর কেজি হিসাবে নিলে মোটা অংকের অর্থ গুণতে হয়।

বিভিন্ন সংবাদমাধ্যমের খবর, আন্তর্জাতিক বাজারে প্রতিকেজি মিয়াজাকি আমের দাম প্রায় দুই লাখ ৭০ হাজার টাকারও বেশি। জাপানে এই জাতের একটি আমের দাম বাংলাদেশি মুদ্রায় ২০ হাজার টাকারও বেশি।এ জাতের আমকে ‘সূর্যডিম’ নামও বলা হয়। আমের গঠন অন্যসব জাতের আমের থেকে বড় ও লম্বা এবং বাইরের আবরণ দেখতে গাঢ় লাল অথবা লাল-বেগুনির মিশ্র রঙের হয়। প্রতিটি আমের ওজন হয়ে থাকে ৩৫০ থেকে ৪৫০ গ্রাম পর্যন্ত।

Related posts

ফার্মগেট কেন্দ্রে ভোট দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

Asma Akter

জেনে নিন শীতের সময় মাছ খেলে কী কী উপকার মিলবে

Asma Akter

টয়লেটের মতো জীবাণু ল্যাপটপের স্ক্রিন-কিবোর্ডে থাকে

Rubaiya Tasnim

Leave a Comment