লাইফ স্টাইল

ওজন কমায় মেথি শাক, কমায় কোলেস্টেরলও!

শস্য শ্যামলা বাংলায় শাকের কোনও অভাব নেই। তাই তো একের পর এক উপকারী শাকের মেলা লেগে থাকে বাজারে। বিভিন্ন ধরনের শাকের মধ্যে মেথি শাকের কথা আলাদা করে বলতেই হবে। এতে রয়েছে ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার।

পুষ্টিবিজ্ঞানীরা জানিয়েছেন, মেথি শাকে রয়েছে আয়রন, ক্যালশিয়াম, সোডিয়াম, পটাশিয়াম, কপার, ম্যাগনেশিয়াম, জিঙ্ক, ফসফরাস, কার্ব, ডায়েটরি ফাইবার এবং এনার্জির ভাণ্ডার। তাই এই শাক পাতে রাখলে যে রোগব্যাধি দূরে থাকবে, তা সহজেই অনুমেয়। তাই আর দেরি না করে চটজলদি মেথি শাকের একাধিক উপকার সম্পর্কে জেনে নেওয়া যাক।

১. কোলেস্টেরল নিয়ন্ত্রণে সিদ্ধহস্ত​
রক্তে উপস্থিত মোম জাতীয় পদার্থ হল কোলেস্টেরল। মুশকিল হলো- রক্তে এই উপাদানের পরিমাণ বাড়লেই তা রক্তনালীর ভিতর জমতে পারে। তখনই হৃদরোগ, পেরিফেরাল আর্টারি ডিজিজ সহ একাধিক জটিল অসুখ পিছু নেওয়ার আশঙ্কা তৈরি হয়। তাই যেভাবেই হোক কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে হবে। মেথি শাকে এমন কিছু উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা কোলেস্টেরল কমানোর কাজে সিদ্ধহস্ত।

২. ওজন থাকে স্বাভাবিকের গণ্ডিতে
ওজন বাড়লে একাধিক জটিল অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। এক্ষেত্রে ডায়াবিটিস, হাই প্রেশার, কোলেস্টেরল থেকে শুরু করে কিছু বিশেষ ধরনের ক্যানসারের পিছনেও কলকাঠি নাড়ে ‘ওবেসিটি’। তাই নিয়মিত মেথি শাক খেলে কিন্তু ওজন কমতে পারে। আসলে মেথি শাকে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার যা দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখে। ফলে ওজন কমে দ্রুত গতিতে।

​৩. দূর করে পেটের সমস্যা
পেটের সমস্যায় জর্জরিত বাঙালিদের কাছে আশীর্বাদ হলো মেথি শাক। গবেষণায় দেখা গেছে, মেথিতে উপস্থিত ফাইবার অন্ত্রের উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়াতে পারে। ফলে খাবার হজম করতে সুবিধা হয়। গ্যাস, অ্যাসিডিটি, বদহজম এবং পেট ব্যথার মতো একাধিক জটিল সমস্যা থেকে মেলে দ্রুত রেহাই। যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন, তারাও মেথি শাক খেলে উপকার পাবেন।

​৪. সুগার কমানোর হাতিয়ার​
​ডায়াবিটিসকে যত দ্রুত সম্ভব নিয়ন্ত্রণে আনা দরকার। নইলে হার্ট, কিডনি, চোখ, স্নায়ু সহ দেহের একাধিক অঙ্গের বারোটা বাজতে পারে। তাই সময় থাকতে সুগার নিয়ন্ত্রণে রাখাটাই বুদ্ধিমানের কাজ। মেথি শাকে কিছু উপাদান উপস্থিত রয়েছে যা রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে সিদ্ধহস্ত।

৫. কিডনির কর্মক্ষমতা বৃদ্ধি করে​
কিডনি হলো- দেহের ফিল্টার। এই অঙ্গটিই শরীরের সব খারাপ পদার্থকে দেহ থেকে বাইরে বের করে দেয়। তাই এই অঙ্গের সুস্থ থাকা জরুরি। মেথি শাকে এমন কিছু উপাদান রয়েছে যা কিডনির স্বাস্থ্য ভালো রাখে।

Related posts

স্বাস্থ্যকর, উজ্জ্বল ত্বক বজায় রাখতে এই 5টি খাবার এড়িয়ে চলুন

Samar Khan

ছেলেরা কেন বিয়ে করতে চায় না ?

Suborna Islam

আপনি কি জানেন একটি কয়েল একশত সিগারেটের ধোঁয়ার সমান!

Megh Bristy

Leave a Comment