খেলা

মেসির যেমন রেকর্ড আছে, রেকর্ডেরও মেসি আছে

‘নদীর যেমন ঝর্ণা আছে, ঝর্ণারও নদী আছে…পথের যেমন পথিক আছে, পথিকেরও পথ যে আছে।’

লিওনেল মেসি আর ফুটবলের রেকর্ডের বিষয়টিও যেন এ গানটিরই মতো। দিনের পর দিন ফুটবলের সব রেকর্ড যেভাবে নিজের করে নিচ্ছেন, বিশ্বজোড়া ফুটবলপ্রেমী আর মেসির ভক্তরা বলতেই পারেন রেকর্ডগুলো সব মেসিরই জন্য। অন্যদিকে রেকর্ডের পক্ষ নিয়ে কেউ বলতে পারেন—মেসি আসলে রেকর্ডের জন্য! রেকর্ডের পক্ষ নিয়ে কেউ গেয়ে উঠতে পারেন—যতই থাকো দূরে সরে তোমায় দূরে ভাববো কেন…তোমার মধু অভিসারে চিরজনম চলবো আমি!

রেকর্ড যে মেসির সঙ্গে মধু অভিসারে চিরকাল চলতে চায়, তা গত পরশু স্ত্রাসবুর্গের বিপক্ষে পিএসজির ম্যাচটির দিকে তাকালেও স্পষ্ট হয়। ইউরোপের শীর্ষ ৫ লিগে সর্বোচ্চ গোলের রেকর্ডটি শুধুই নিজের করে নেওয়ার জন্য মেসির একটি গোলই প্রয়োজন ছিল। একই সঙ্গে ক্যারিয়ারে সবচেয়ে বেশি শিরোপা জয়ে দানি আলভেজের রেকর্ডে ভাগ বসাতেও জিততে হতো এবারের ফ্রেঞ্চ লিগ ‘আঁ’ শিরোপা। এক রাতে দুটিই পেয়ে গেছেন মেসি।

স্ত্রাসবুর্গের সঙ্গে ১-১-এ ড্র ম্যাচে পিএসজির গোলটি করেছেন মেসি। গোলটি করে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক পিএসজিকে যেমন ফ্রেঞ্চ লিগ ‘আঁ’র শিরোপা জিতিয়েছেন, তেমনি দুটি রেকর্ডও গড়েছেন। একটি রেকর্ডে এত দিন ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে যৌথ মালিকানা ছিল মেসির। গতকালের ১ গোলে রোনালদোকে পেছনে ফেলে ইউরোপের শীর্ষ পাঁচ লিগে সর্বোচ্চ গোলের রেকর্ডটা শুধুই নিজের করে নিয়েছেন তিনি। আর পিএসজির হয়ে শিরোপা জিতে ভাগ বসিয়েছেন দানি আলভেজের সর্বোচ্চ শিরোপা জয়ের রেকর্ডে।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগে মেসির গোল এখন ৪৯৬টি। এই গোল তিনি করেছেন দুটি লিগের দুটি ক্লাবে খেলে। বার্সেলোনার হয়ে লা লিগায় ৪৭৪টি, পিএসজির জার্সিতে ফ্রেঞ্চ লিগ ‘আঁ’তে ২২টি। রোনালদো ৪৯৫ গোল করেছেন ইউরোপের শীর্ষ তিনটি লিগে ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের হয়ে। এ ছাড়া কাল বার্সেলোনায় তাঁর সাবেক সতীর্থ দানি আলভেজের সমান ৪৩টি শিরোপা জিতেছেন মেসি।

এ তো গেল দুটি রেকর্ডের কথা। ফুটবলের এমন অসংখ্য রেকর্ড মেসির পায়ে লুটিয়েছে। বলতে গেলে ক্লাব ফুটবলের গোলের প্রায় সব রেকর্ডই মেসির অধিকারে। এখানে সেই রেকর্ডগুলোর কিছু তুলে ধরা হলো।

বার্সেলোনার হয়ে ১৭ বছরে ক্লাবটির অনেক রেকর্ডই নিজের করে নিয়েছেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক। লিগে সর্বোচ্চ গোলের পিচিচি ট্রফিসহ আরও কত কী রেকর্ড যে তাঁর!

একটা সময় ছিল, অনেকেই বলতেন—মেসি যতটা না আর্জেন্টিনার, তার চেয়ে বেশি বার্সেলোনার। ক্লাবের হয়ে সবকিছু জেতা মেসি আর্জেন্টিনার হয়ে কিছু জিততে পারছিলেন না বলেই এমনটা বলা হতো! কিন্তু মেসি এখন বিশ্বকাপ জয়ী অধিনায়ক। এ পর্যন্ত আসার পথে আর্জেন্টিনার ফুটবলেরও প্রায় সব রেকর্ড নিজের করে নিয়েছেন।

ক্যারিয়ারে ৪৩টি শিরোপা জিতেছেন। লিগ শিরোপা ১২টি, চ্যাম্পিয়নস লিগ ৪টি। জিতেছেন বিশ্বকাপ, কোপা আমেরিকা, লা ফিনালিসিমাসহ আরও কত শিরোপা। দলীয় অর্জনের মতো মেসির ব্যক্তিগত অর্জনের ডালিটাও কানায় কানায় পূর্ণ।

অনেক পেয়েছেন মেসি। এরপরও কিছু রেকর্ড এখনো তাঁর অধিকারে নেই। সর্বোচ্চ ক্যারিয়ার গোল আর জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড দুটি এর মধ্যে অন্যতম। ক্যারিয়ারে এত রেকর্ড আর অর্জনের ভাস্বর মেসি হয়তো ফুটবলকে বিদায় জানানোর আগে এ দুটি রেকর্ডকে নিজের নামের পাশে দেখতে চাইবেন!

Related posts

চোটের পর পর্যবেক্ষণে রয়েছেন সাকিব

Suborna Islam

থাইল্যান্ডকে হারিয়ে কাবাডি বিশ্বকাপের টিকেট পেল বাংলাদেশ

admin

‘যত ভালো ক্রিকেটার শামি, তত ভালো মানুষ হলে আমাদের জীবনটা অনেক ভালো হতো।’

Megh Bristy

Leave a Comment