জাতীয়

বায়ুদূষণে আবারও শীর্ষে ঢাকা

বিশ্বে বায়ুদূষণে ঢাকা ফের শীর্ষে উঠে এসেছে।রবিবার  (২৮ মে) সকাল সাড়ে ৯টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (আইকিউএয়ার) ঢাকার বায়ুমানের স্কোর ১৯১-এ উঠেছে। অর্থাৎ ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’।

একই সময়ে ১৫৮ স্কোর নিয়ে আইকিউএয়ার তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে কুয়েতের রাজধানী কুয়েত সিটি। তৃতীয় অবস্থানে থাকা নয়াদিল্লির স্কোর ১৫৫। চতুর্থ অবস্থানে থাকা জাকার্তার স্কোরও ১৫৫। আর ১৫৪ স্কোর নিয়ে পঞ্চম স্থানে ছিল চীনের রাজধানী বেইজিং।

অন্যদিকে শূন্য স্কোর নিয়ে আইকিউএয়ারের তালিকায় সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়ার সিডনি। ৪ স্কোর নিয়ে এরপরই ভালো স্থানে যুক্তরাষ্ট্রের সল্ট লেক সিটি ও অস্ট্রেলিয়ার মেলবোর্ন। অর্থাৎ এ শহরগুলোর বায়ুমান খুব ভালো।

এর আগে গত ১৩ মে বায়ুদূষণে শীর্ষে উঠে আসে ঢাকা। ওইদিন সকাল সোয়া ৯টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) স্কোর ছিল ১৮৬।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর।

১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

Related posts

বৈদ্যুতিক লাইনে ত্রুটির কারণে , বন্ধ মেট্রোরেল

Rishita Rupa

নির্বাচন উপলক্ষে ২৪ ঘণ্টা চাঁদপুরে নৌযান চলাচল বন্ধের ঘোষণা

Asma Akter

রাজশাহীতে ১০টি ককটেল বিস্ফোরণের ঘটনা

Asma Akter

Leave a Comment